একাকীত্ব
- আমিনুর রহমান (তপু রায়হান) - বাস্তবতা ২৫-০৪-২০২৪

একাকীত্ব
আমিনুর রহমান
৮.৭.২০২০ ইং

পোষা একটা পাখিকে একাকী থাকতে দেখলে মনে হয়
পাখিটা গান করছেনা আগের মতো
আবার যদি গান করে তাহলে বলি,ঠিক হারানো পাখিটাকে ডাকছে।

যখন আরেকটা পাখি আনা হয়,প্রথম প্রথম ভাবনা হয় মিল কি হবে?
জোড়া পাখি দূরে দূরে সরে থাকলে বলি,
মনে হয় জোড় মিলেনি।

আবার যখন ঠোঁটে ঠোঁট ঘসে, আনন্দে গান করে
তখন আমরাই বলি,পাখিদুটো খুব মিলেছে
পাবার আনন্দে পাখিও গান করে,
আবার না পাবার বেদনায় কান্নার সুর তুলে।

প্রতিটা মানুষই পাখির মতোন
জোড় না মিললেও একা থাকা কষ্টকর
কেউ একজন জীবনে থাকলে আনন্দে মন ভরে
চলে গেলে দু:খ বাড়ে।

প্রথমবার পাখি চলে যাবার দু:খ অসহ্যকর
দ্বিতীয়বার ফিলোসফিক মতামত
যে আসার সে আসবেই
যে চলে যাবার সে নিয়মের ছকেই চলে যাবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।