জীবন ডেকেছে বলে
- নাছির রিয়াদ ১৭-০৫-২০২৪

ব্যাস্ততম নাগরিক কোলাহল পেছনে ফেলে, হাজার বছরের সভ্যতার জঞ্জাল ফেরিয়ে,
পিচঢালা পথের সীমানা মাড়িয়ে,
আলোর ঝলকানি শেষে ঝোনাকিদের দেখানো পথে, কিংবা চান্দ্রমাসের ভরা পূর্ণিমায় আমি জীবন খুঁজতে বেরিয়েছি...

আমাকে ডাকছে পৌষালী পূর্ণিমার কুয়াশাঢাকা লজ্জাবতী চাঁদ,
গায়ে কাঁটা লাগানো ধীরে চলা হিমেল বাতাস।
সুনসান পাহাড়ি অন্ধকারে ঝিঁঝিঁ পোকার ডাক।
দূর কোথাও প্রবল প্রতাপে আছড়ে পড়ার গর্জন।

আমার কখনো জোছনা বিলস হয়নি,
হয়নি জাহাজ মাস্তুলে দাঁড়িয়ে ঘোর নিস্তব্ধতায় সাগরজলে পূর্ণ যৌবনা চাঁদের প্রেম দেখা।
আমার কখনো পাহাড়ে যাওয়া হয়নি ,
শোনা হয়নি মাঝরাতে কহুকের ডাক।
আমি জন্মেছি বহুকাল
আজ আমার জীবন শুরু হল..৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।