মায়ের কষ্ট
- এস জামান হুসাইন - খেলা ঘর ১৯-০৪-২০২৪

মাস দশ দিন কষ্ট করে
গর্ভে রাখেন মাতা,
সেই মায়ের ই কষ্টের কথা
লিখলে ফুরায় খাতা।

তিরিশ মাসের দুগ্ধ পানে
তবুও হয়নি বোধ,
গায়ের চামড়া কেটে দিলেও
কভু ঋণ হয়না শোধ।

ছোটবেলায় মা কেঁদেছে
ভাত খায়নি খোকা,
জনম দুঃখী আজও কাঁদে
ভাত দেয়না বোকা!

কোলে- পিঠে মানুষ করেন
সারা জীবন ভরে,
শেষ বয়সে বৃদ্ধাশ্রমে
কষ্ট করে মরে।

ভেজা কাঁথায় রাত কেটেছে
শিশুর ভালোর তরে,
সেই মায়েরই জায়গা হয়না
ছেলে - মেয়ের ঘরে।

ছেলে - মেয়ের ভালোর তরে
স্বপ্ন কত আঁকি,
বাবা মায়ের তরে যেন
ষোল আনাই ফাঁকি।

ভাল রেখো প্রভু ওগো!
দিন - দুনিয়া - আখিরায়,
কষ্ট যাদের নিত্য সাথী
সুখ যাদের অন্তরায়!

মে, ২০২২, লালমনিরহাট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।