অভিলাষের মৃত্যু
- মুহাম্মদ তানজিন সাফায়েত ওরফে মো. তানজিন সরকার ২০-০৫-২০২৪

যবে আমি ছিলাম জননী কোলে
ইচ্ছে ছিল কাঁদিব দু’চোখ ফুলে,
মমতাময়ী ডাকিয়া যাদু-সোনা
কাঁদিতে মোরে কভু আর দিল না,
সেই থেকে যে, অতৃপ্ত অভিলাষ,
মমতা করিল অশ্রু নাশ!

যবে একটু বড় হয়ে গেলাম
ধরণী কত আপন ভাবিলাম,
ভাবিলাম, আমি-ধরণী একাকার
ডানে-বাঁয়ে উন্মুক্ত সকল দ্বার।
ইচ্ছে জাগিল ধূলি কাদায় খেলি
বুঝিলাম, আমি-ই-আমি একাকী !

উৎসব ছন্দ যবে দেয় ডাক
নিষ্পাপ আনন্দ, মনে দেয় ঝাঁপ,
আশায় সাঁজায় লাল জামাটি
কে জানিত হবেনা কেনা স্বপ্নটি।
ধরা তুমি তোমার, আমি-আমার
হৃদয় মাঝে শুধু আক্ষেপ ভার !

কদম প্রতি বুঝি জীবন স্বাদ
ক্ষণে ক্ষণে মরে হাজারো আহ্লাদ,
রঙিন স্বপ্ন হয় সাদাকালো
রবি নভে, নিভে যায় আলো,
মুহূর্তে মুহূর্তে মরি দিন ভর,
এ জীবন যেন মৃত্যু খেলাঘর।

যবে থেকে চিনেছি বারণ
সে থেকে বাসা বেঁধেছে মরণ,
হৃদয়ে হয় যত স্বপ্ন দাফন
মিলেনা তার প্রাপ্য কাফন,
মরণের আগে মরেছি তো ঢেঁড়
বারংবার মৃত্যু ঘটে অভিলাষের।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।