এক মধ্যবিত্ত দাস
- শারমিন রীমা - ঘুণেধরা বর্তমান ২১-০৫-২০২৪

খবরের কাগজগুলো আজ নিশ্চিহ্ন প্রায়,
অদ্ভুত যান্ত্রিকতায় মত্ত আজ,
কি-প্যাড, মাউস আর মনিটরেই যেন আটকে সব,
কাজের চাপে কাগজের গন্ধ বড় উটকো লাগে!
প্রিয় মানুষকেও আর ভালো লাগে না,
অসহ্য লাগে!
ফেলে আসা দিনগুলো মনে করতেই বিরক্ত লাগে,
সন্ধ্যে নামলে মনে হয় হাফ ছেড়ে বাঁচলাম, একটা দিনের তোহ অবসান হলো।
যাক মাসের শেষ দিনটা খুব সন্নিকটে,
কাঁধের উপর বস্তা বস্তা ঋণের বোঝা, একটা হয়তো এই মাসের বেতনে শোধ হবে,
হাঁফ ছেড়ে খনিকের জন্য স্বস্তির নিঃশ্বাস ফেলা যাবে!
আবার বাড়ী ভাড়া, বোনের পড়াশোনা, বাবা-মায়ের ওষুধের খরচ বিকাশ করতে হবে,
বোনও বড় হচ্ছে,
বুনো শিয়ালের থেকে কতদিন বাবা-মা আগলে রাখবে!
এখন ওর বিয়ে নিয়েও বিস্তর ভাবনা আমার!
সকাল-সন্ধ্যা অফিস নামের জেলে থাকি,
উর্ধ্বতনের হুকুম আর অধীনস্থদের অবাধ্যতা,
সারাদিন কি এক বিষন্ন ঘোরে কাটে!
আপন মেধা, অনুভূতি, ভালোবাসা সবই খরিদ করে নিয়েছে,
এই মধ্যবিত্ত জীবন দাসত্ব বৈকি কিছু না।
#এক_মধ্যবিত্ত_দাস
.
তাং- ০৪-০৬-২০২১
.
উৎসর্গ- সকল মধ্যবিত্ত ঘরের সন্তান বিশেষত ছেলে/পুরুষ ! (বাংলাদেশের প্রেক্ষাপটে)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।