খোঁজ নেয়া আর হয় না
- শারমিন রীমা - মাঝরাতের বিলাপ ২১-০৫-২০২৪

খোঁজ নেয়া আর হয় না (মাঝরাতের বিলাপ-০৩)
.................................................................
আমি নিপাট ভালো মানুষ হয়েই বিশ্বস্ত হতে যাই!
কিন্তু কেউ বিশ্বাস করে না আমার ভালো মানুষী,
সবাই ভাবে, এটা কোনো ছল!
এটা কোনো জাদু!
এটা কোনো মায়াজাল!
এমন‌ ভালো মানুষ হয় বুঝি?
যে কিনা বিনা দ্বিধায় সব কিছুতে 'হ্যাঁ' বলে!
ছেড়ে যাওয়ার মায়া নাই এ কেমন মানুষ?
কারো খোঁজ-খবর নেয়ার নাম নেই!
আমি নিতে পারি না!
এটা কি তাহলে খুব বড় অপরাধ?
তবে আমারও ইচ্ছে হয়,
সপ্তাহে একদিন সবার খোঁজ-খবর নিবো!
সেই লিস্টে তোমার নামটাও খুব বড় বড় হরফে থাকবে!
কিন্তু জানো কী?
এই যে আমার যাপিত জীবনে নিত্য-নতুন জ্বালা-যন্ত্রনার উপদ্রব লেগেই থাকে!
এই তেল নাই, নুন নাই!
ফ্রিজ ফাঁকা হয়ে গেলো!
মাসের শেষ দশ দিন‌ আছে,
এখনও কারেন্ট বিল দিতে পারলাম না;
জরিমানা গুনতে হবে!
বাড়িওয়ালার ভাড়াও জমছে!
পত্রিকা খুলে চাকরির বিজ্ঞাপনে বার বার ঢুঁ মারছি,
বিডি জবসেও খুঁজছি!
কী‌ লাভ?
সরকারী চাকরী ছাড়া তো আর তুমি আমার হবে না!
এই যে এত্ত এত্ত বহুমুখী ঝামেলায় সব আড়াল হয়ে যায়!
আর আড়াল হয়ে যাও তুমিও !
আমার খোঁজ নেয়াও হয় না!
আর তুমি ভাবো, আমি খুব স্বার্থপর!
.
তাং- ১২-০৫-২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।