ঘূর্ণিঝড়
- আবু জাফর বিঃ ২৮-০৩-২০২৪

অন্ধকারাচ্ছন্ন বৈরীভাবাপন্ন আকাশ ঢাকা মেঘে,
গাছগাছালি ভাঙবে বাড়ী হয়তো ঝড়ের বেগে!
কালো প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়টি ছুটছে দেখি ধেয়ে,
মাছ ধরা সব নৌকাগুলো আসছে কূলে বেয়ে।

তড়িৎ বেগে ছুটছে রেগে, থামে না এক দণ্ড,
আসছে দানব চালাবে তাণ্ডব করবে লণ্ডভণ্ড!
ভাঙছে গাছ ঘূর্ণিঝড় ইয়াস প্রবল বেগে ছুটি,
বাড়ী-ঘর করছে নড়বড় ভাঙে বিদ্যুতের খুঁটি।

আলো ঝলকানি বিদ্যুৎ চমকানি হলো যে শুরু,
হয়তো বজ্রপাতে মরবে কত মানুষ আরো গরু।
ঘূর্ণি ঝড়ে ক্ষতিগ্রস্ত করে, কত পরিবার নিঃস্ব,
নেইতো উপায় মানুষ অসহায় অবাক সারা বিশ্ব।

আমাদের সুন্দর বঙ্গোপসাগর থাকে না শুধু চুপ,
কখনো উত্তাল হয় মাতাল হারিকেন তার রূপ।
নার্গিস,সিডর, ফণী,মহাসিন,আম্ফান ও ইয়াসে;
উপকূল বাসীর দেয় ভাসিয়ে তার জলোচ্ছ্বাসে!

কখনও ঢল বন্যার জল, ভাসায় এ বঙ্গভূমি,
নদীগর্ভে বিলীন হয়ে যায় কত আবাদি জমি।
প্রাকৃতিক দুর্যোগ মানুষের দুর্ভোগ যদি না চাই;
করব বপন বৃক্ষ রোপণ,এসো পরিবেশ বাঁচাই।
------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।