রক্তাক্ত আগস্ট
- সিবগাতুর রহমান ১৯-০৪-২০২৪

আগস্ট এলেই বাংলাদেশের
মন কাঁদে নিরবধি
আকাশ কাঁদে বাতাস কাঁদে
কাঁদে গিরি ও নদী।

আগস্ট এলেই মনে পড়ে যায়
পিতার বজ্রধ্বনি
কে তোরা কি চাস বাংলার প্রাণ!
বল একবার শুনি?

আগস্ট এলেই মনে পড়ে যায়
মুখোশে ঢাকা মুখ
কুলাঙ্গারের বুলেটে বিদ্ধ
বাংলাদেশের বুক।

আগস্ট এলেই আজোও শুনি
শেখ রাসেলের কান্না
সেদিন থেকে পিতাহীন হলো
লাল সবুজের ঠিকানা।

আগস্ট এলেই ভোরের পাখিরা
কান্নায় বাঁধে সুর
থমকে দাঁড়ায় সুবেহ্ সাদিক
আলো যায় বহুদূর।

আগস্ট এলেই অন্তরে বিঁধে
হায়েনাদের উল্লাস
রক্ত পিপাসু পিশাচ দলের
নির্মম উপহাস।

আগস্ট এলেই দুচোখের জল
নেমে আসে এই বুকে
পঁচাত্তোরে কাঁদিতে পারি নি
কাঁদি আজো সেই শোকে।

আগস্ট এলেই নত শিরে বলি
ক্ষমা করো হে পিতা
জীবনের দামে ভালবেসেছিলে
ভুলিনি তোমার কথা।

আগস্ট এলেই পথ চেয়ে থাকি
এই বুঝি এলে ফিরে
আজোও আমরা স্বপ্নে বিভোর
তোমার স্বপ্ন ঘিরে।
*****


রচনাকাল: ১১ আগস্ট ২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।