ছিন্নমূলের ঈদ
- সিবগাতুর রহমান ২০-০৫-২০২৪

রমজানের রোজার শেষে
চাঁদ উঠেছে ঐ
সবার মনে ঈদ এসেছে
আমাদের এলো কই?


ক্ষুধার জ্বালায় ঘুম আসেনা
ফুটপাতে পরে রই
সবাই খাচ্ছে সেমাই পায়েস
আমাদের অন্ন কই?


সবাই পেলো নতুন পোশাক
গায়ে নতুন সাজ
আমরা রয়েছি শীর্ণ বস্ত্রে
ঢাকতে পারিনা লাজ।


তোমরা রয়েছো অট্রালিকায়
মহা আনন্দ সুখে
ছিন্নমূল এই শিশুদের দেখো
হাসি নেই আজ মুখে।


তোমাদের ঘর ঝাড় বাতি রাঙা
চাঁদ তাঁরা আঁকা মুখ
রাজপথের ঐ নিয়নের আলোয়
আমরা কুড়াই সুখ।


মানবতা আর ধর্মে কি আছে
ভেবেছ কি একবার?
তোমাদের এই সুখ আনন্দের
আমরাও ভাগীদার।
*****


রচনাকাল: ২ মে ২০২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।