এ কেমন বিচার
- সিবগাতুর রহমান ২০-০৫-২০২৪

বিচারপতি, এ তোমার কেমন বিচার!
একটা ফাঁসির জন্য তোমার
কতটা লাশ লাগে?


৩০ লক্ষ লাশের পাহাড়
দেখেও তুমি কেমন অষাঢ়!
পার পাবেনা তুমিও জেনো
তোমার নামটি ইতিহাসে থাকবে লিখা
নরপশু গো-আযমের আগে।


বিচারপতি, এ তোমার কেমন বিচার!
একটা ফাঁসির জন্য কত
রক্ত লাগে তোমার?


হাওড়-বাওড়, সাগর-নদী
রক্তে ভরা দেখেও যদি,
করলে এমন বিচার!
পার পাবেনা তুমিও জেনো
তোমার নামটি ইতিহাসে ঘৃনাভরে
লিখবে জাতি আবার।


বিচারপতি, এ তোমার কেমন বিচার!
একটা ফাঁসির জন্য তোমার
কত আগুন চাই?


গ্রামের পরে গ্রাম জ্বালালো
ঘর বাড়ি সব বিরাণ হলো
সবুজ শ্যামল সোনার দেশটা
করলো পুড়ে ছাই,
ইতিহাসে থাকবে লিখা তুমি যুগের
মিরজাফরের ভাই।


বিচারপতি, এ তোমার কেমন বিচার!
একটা ফাঁসির জন্য বল
আর কি তুমি চাও?


ছেলে হারা মা, ধর্ষিতা বোন
কাঁদছে আজো, কান পেতে শোন।
ছাড়বেনা এ জাতি তোমায়
রাখবে মনে ঘৃনার সাথে
যত দূরেই যাও।


রচনা কালঃ ১৫ জুলাই ২০১৩

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।