পরশমণি
- সিবগাতুর রহমান ২০-০৫-২০২৪

নুরুল আলা নুর গো তুমি দু-জাহানের পরশমণি
আঁধারের মাঝে তুমি ওগো আলোকিত দিনমনি।


আরশ লওহে আপনা রঙেতে সৃজিয়া তোমার নূর
সৃজন করিলেন এ সারা জাহান স্রষ্টা বাহাদুর।
তোমারে যদি না করিত সৃজন হতো না সৃষ্টি দুনিয়া
তামাম সৃষ্টি হইল তোমারই নূরের পরশ নিয়া।


তুমা হতে এলো সব নবুওয়্যত তুমাতে অন্তমিল
তুমি অনন্য অদ্বিতীয় বলেছেন জিবরাঈল।
আঁধার যুগে আলোর মানিক তুমি প্রিয় হযরত
সকল নূরের পরশমণি দেখালে আলোর পথ।


তোমার নামে দরুদ গাইছে কোটি কোটি উম্মত
লক্ষ কোটি সালাম তোমায় হে নবী মোহাম্মদ(স.)।
নুরুল আলা নুর গো তুমি দু-জাহানের পরশমণি
আঁধারের মাঝে তুমি ওগো আলোকিত দিনমনি।


এ নূরের ঝলক অতি মহীয়ান মহান তাঁহার গুণ
কেয়ামত অবধি নূরের কিরনে ফুরাবেনা জয়তুন।
তুমি ছুঁয়ে ছিলে বলেই মরু হয়়েছে গুল বাগান।
কতো সুমধুর সুরভিতে হলো বিমোহিত দু জাহান


যেখানে ছিলনা আলো ছিলনা তো কোনো আশা
সেখানে ফোঁটালে কুসুম জাগাইলে ভালোবাসা।
সাদা-কালো ছোট-বড় সেথা ছিলো কতো ব্যবধান
ছিঁড়ে ফেলে শত বাঁধন তুমি করিলে সব-ই সমান।


আর্ত-পীড়িত নিঃস্ব সকলে ছিল তোমার প্রিয়জন
যত অসহায় দুর্বল আছে তোমাতে পেলো জীবন।
ওগো তুমি যে জ্যোতির্ময় মুছে দিলে যত কালো
তোমার নূরের দীপ্তি দিয়ে দেখালে দ্বীনের আলো।


তোমার পরশে লুটায় ভূমিতে যত বীর বেদুইন
পাথর হৃদয় পর্বতমালা জ্ঞানী শানি সালেহীন।
'আইয়ামে জাহেলিয়াত' তুমি ঘুচালে এ বদনাম
মুছে দিয়ে সব আঁধার কালো গড়িলে শান্তিধাম।


তোমার নামের গোলামীর ফলে হাজার বছর পরে
মসিহ্ মাউওদ ইমাম মাহদী নুরে ঝলোমলো করে।
তোমার নূরের ও রশ্নিতে খোদা দেখালেন কুদরত
হাজার বছর নিদ্রার পরে ফিরে এলো খেলাফত।


তোমার ভালবাসায় মোদেরে করে দিলে ভাই ভাই
Love for all hatred for none আজও তা দেখিতে পাই।
তোমার নূরের বরিষণ ধারা ফুরাবেনা কোনদিন
চির জাগরুক এ পরশমনি রয়ে যাবে অমলিন।


নুরুল আলা নুর গো তুমি দু-জাহানের পরশমণি
আঁধারের মাঝে তুমি ওগো আলোকিত দিনমনি।
*****


রচনা কাল: ২৬ জুলাই ২০২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।