উজান গাঙের জল
- মোঃনজরুল ইসলাম - উজান গাঙের জল ১৭-০৫-২০২৪

আমি ভাই রাত্রি জাগা পাখি,
ভোরের আলোয় ডানা গুটিয়ে
মায়ের কোলে ঘুমিয়ে পড়ি।
আমি ছন্নছাড়া উজান গাঙের জল
কোথায় থেকে কোথায় ভেসে যাই--
জীবন গাঙে আমি বড়ই অচল।

আমি স্থিরতা, মুগ্ধতা, আকুলতা বুঝিনা,
শুধু বুঝি আমিও কাউকে ভালোবাসি।
আমি শুনেছি ভালোবাসাহীন জীবন,
চন্দ্রের আলো নিভে যাওয়ার থেকেও
কি দারুণ যন্ত্রণার, দারুণ কষ্টের।
তা হলেও সমস্যা ছিলো না
কিন্তু ভালোবাসাহীন জীবন নাকি
শয়তানের রুষ্ট কপালের সমতুল্য,
যার প্রতিটি ভাঁজে পূজারির আনাগোনা,
এসব আমার সহ্য হবেনা...
তাই প্রেম উজানের কাউকে ভালোবাসলাম,
আমার যৌবন কালের সমস্ত ভালোবাসা তাকে দিয়ে,
আমার হৃদয় মানস্পটে তার ছবিখানা নিয়ে
আবার আমি ভাটির টানে ভেসে চললাম।

24 November, 2022

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।