আমি তো বলিনি
- মুহাম্মদ তানজিন সাফায়েত ওরফে মো. তানজিন সরকার ২০-০৫-২০২৪

আমি তো বলিনি, আমাকে ঐশ্বর্য দাও!
আমি চেয়েছি দুটু চোখ, পবিত্র দুটু চোখ;
যা দিয়ে পুঁজিপতিদের শোষণ দেখা যায়,
শ্রমিকের ঘামের সারমর্ম বোঝা যায়;
দেখা যায়, ধনতন্ত্রের- ধন লিপ্সার লালা গ্রান্থি।
আমি চেয়েছি এমন চোখ, যা দিয়ে
বাতাসের রঙ দেখা যায়;
বিবর্ণ শাড়ির ইতিহাস জানা যায়।
আমি তো বলিনি, পুষ্পশয্যার কথা!
আমি চেয়েছি, পবিত্র কর্ণ যুগল,
যা দিয়ে মানবতার আর্তনাদ শোনা যায়;
বোঝা যায় পিপীলিকার ভাষা।
আমি তো বলিনি, সিংহের আসন দাও!
আমি বরাবরই একটা পবিত্র মস্তিষ্ক চেয়েছি,
যা দিয়ে আমার অবস্থানকে ভাবতে পারি;
যা দিয়ে আমাদের অবস্থানকে ভাবতে পারি।
আমি তো বলিনি, হুরপরী চাই!
আমি বরাবরই অর্ধাঙ্গী চেয়েছি।
এটা ঐশী ব্যাপার নয়, নিতান্তই বাস্তবিক,
যা কল্যাণকর তাই তো পবিত্র।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।