চলে যাবই তো এক দিন
- কাল্পনিক অমিত (নীল) ২০-০৫-২০২৪

চলে তো যাবই তবে কেন এতো মায়া-
পিতামাতা ভাইবোন কেন আত্মীয় স্বজন!
চলে তো যাবই তবে কেন এ বাঁধন-
শত আপনজন চারিপাশ ঘিরে?

সবকিছু এলমেল থেকে গোছাল-
আবার সব শেষে এলমেল!
কেন কোন কারণে সাজানো এই জীবন?

দুঃখ শেষে সুখের বোঝা-
সুখের শেষে দুঃখের বোঝা!
কেন এতো যাতনা জীবন ভর-
চলে তো যাবই একদিন !

কেন এতো ভেদাভেদ-
কেন এতো জাতের মিথ্যা বুলি?
সবাই তো যাবে সব সাঙ্গ করে-
সকলেই যাবে একই স্থানে-
তবে গৌরবে কি লাভ বল?
চলে তো যেতেই হবে সময়ে!

মিথ্যা কেন তবে মানুষের মুখে-
আশা কেন তবে ভেঙ্গে দাও ছলনায়?
সম্পত্তির পাহাড়ে কেন তুমি?
ছোট করে দেখ আশপাশের-
ক্ষুদ্র মানব কুল কে?
চলে তো যেতেই হবে একদিন!

অট্টলিকার পরে নকশী ঘরে-
দিন কাটাও কেন তবে?
কেন বাহিরে আসনা?
দেখনা কত প্রতিক্ষায় আছে-
কত মানুষ তোমার দুয়ার পাড়ে ।
কেন তবে বিবেক বুঝেও বুঝে না?
কেন তাকে ঘুম পাড়িয়ে রাখ!
চলে তো যেতেই হবে একদিন!

সাধারন হয়ে অতি সাধারন-
পারবে কি আসতে আমাদের মাঝে?
দেখ না ছোট ছোট কত শিশু-
তোমার মুখের পানে চেয়ে আছে অপলক ।
তুমি কি পারবে না একটু হাসি ফোটাতে,
তাদের অমলিন অবয়ে?
চলে তো যেতেই হবে একদিন!

এসো আমাদের মাঝে-
যেখানে সাধারন অতি সাধারন সবাই ।
পাশে এসে মিশে দেখ একবার আমাদের সাথে,
তোমারই মতো আমরাও মানুষ-
হয়তো আমাদের নেই বিরাট অট্টলিকা,
নকশা করা ঘর,
তোমাদের মতো নেই বিরাট কোন ভূমি ।
ছোট্ট ঘরে থাকি আমরা সবাই মিলে,
খোলা মাঠ আছে আমাদের উঠানে-
চলে এস একদিন তুমি-
এসো তোমাকে স্বাগতম জানাই ।
কি হবে আসলে আমাদের মাঝে?
একদিন তো যেতে হবে সবারই-
নেই তো সেখানে কোন ভেদাভেদ-
চলে এস তুমি এখানে আমাদের মাঝে একদিন ।
চলে তো যেতেই হবে সব ছেড়ে-
একদিন একাকী নিঃস্ব হয়ে ।

লেখকঃ
KaLponik Amit (nillllllll)
FB user name: kalponikamitbd

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।