তুমি আর সিগারেট
- কাল্পনিক অমিত (নীল) ২০-০৫-২০২৪

এখন অনেক গভীর রাত,
তুমি হয়তো ঘুমের দেশে-
আমি একাকী জেগে আছি-
শুধু তোমার ঐ মুখটি ভেবে ।
এতো কেন মনে পড়ে তোমায়?
এতো কেন বেদনা তোমায় ভেবে?
তুমি তো চলে গেছ দূরে-
অনেক দূরে তোমাকে আর পাবোনা ফিরে ।
বল কি সুখ তুমি পেলে-
বল কি অপরাধে শাস্তি তুমি দিলে?
আমি একা একা এই গভীর রাতে-
তোমাকেই ভেবে জেগে থাকি-
শুধু এই প্রশ্নের উত্তর খুঁজি ।
তুমি জানো তোমার থেকে-
আমার হাতেই এই সিগারেটই ভালো ।
তুমি তো এসেছিলে-
আবার দুঃখ দিয়ে চলে গেলে,
তুমি যাবার দিন থেকে-
সে আমার একাকী সংগী,
সে কখনও ছাড়ে না আমায়-
হোক না প্রভাত সকাল,
অলস দুপুর কিংবা এখন গভীর রাতে ।
সে কিছুই চাইনা-
যা দেবার শুধু দিয়েই যায়-
এক সময় হঠাত নিঃশ্বেষ হয়ে যায় ।
তোমার থেকে সেই ভালো-
তোমার কথা সে ভুলিয়ে রাখে ।
ধুপ করে সে জ্বলে ওঠে-
আবার নিজেকে উজাড় করে দিয়ে-
এক সময় সে হারিয়ে যায়-
তোমার মতো একদম সে না ।
সে আবার ফিরে আসে-
আবার সুখ দিয়ে চলে যায়,
শুধু তুমি আসনা ।
তার সাথে সংসার আমার ভালই চলছে-
তুমি আবার যেন তাকে নিয়ে হিংসা করও না ।
তুমি তো সুখেই আছো-
এতো সুখে কেন তুমি?
মাঝে মাঝে প্রশ্ন জাগে মনে-
সব শেষে সিগারেটই আমাকে শান্তনা দেয় ।
রাত অনেক হয়েছে-
৩টা কি ৪টা বাজে,
তুমি ঘোমাও সুখেই ঘোমাও-
আমি জেগে থাকি আমার সংগী নিয়ে,
সে যখন চলে যাবে,
আমাকে সুখের ঘুম পাড়িয়ে যাবে ।
তুমি আবার তাকে নিয়ে হিংসা করও না খবরদার ।
শুভ রজনী তোমার হোক,
আগামী দিনটাও তোমার হোক,
শুভ রাত্রি দূর থেকে বলে বিদায় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।