স্বাধীনতা তুমি আমি আর লজ্জা
- কাল্পনিক অমিত (নীল) ২০-০৫-২০২৪

স্বাধীনতা তুমি এসেছিলে আমাদের জীবনে,
রক্তগঙ্গা পাড়ি দিয়ে তুমি এসেছিলে আমাদের মাঝে।
শহীদ মা-বাবা-ভাই-বোনের রক্তে তুমি,
এসেছিলে তুমি ভোরের নতুন আশা নিয়ে।
কত রাত জেগে থেকে অশ্রু নিয়ে চোখে-
মা অপেক্ষা করেছে ছেলের,
বোন অপেক্ষায় থেকেছে ভাইয়ের।
ফিরে আসবে কি না আসবে না-
তারা তা জানে না ।
হয়তো খবর এসেছে যুদ্ধে গিয়ে রক্ত নদীর-
স্রোতের গতিতে শহীদ হয়েছে সন্তান।
নীরবে চোখের জল পড়ে শাড়ীর-
আচল ভিজেছে কত মা-বোনের গোপনে।


আজ স্বাধীনতার চার দশক পেরিয়ে গেছে!
হা হা হা আমরা আজও কি স্বাধীন?
রাস্তার ধারে লোকের ভিড়ে খুন হয় মানুষ,
আহ! আজ যে আমরা স্বাধীন।
এই দিন দেখতে গিয়ে কি হয়েছে শহীদ-
লক্ষ মুক্তিযোদ্ধা-মুক্তিসেনা?
আজ স্বাধীন দেশে রাস্তার ধারে,
রাজনীতির তরে শহীদ হয় সাধারণ মানুষ!
একি স্বাধীনতা? না কি স্বাধীনতা নামক-
কোন এক বন্দীশালার নাম?
লোকের ভিড়ে অরাজকতা আর গুম-
চলছে অবিরাম,
আইনি সেনারা উকি দিয়ে দেখে-
ভয়ে এক কোণে!
রাস্তার মাঝে বিশ্বজিৎ কে মারে,
সাংবাদিক তার ফটো তোলে-
পুলিশ থাকে নির্বাক,
সাধারণ জনগন থাকে দর্শক হয়ে-
আর আমি টিভি চ্যানেল আর পত্রিকার পাতাতে।
অসহায় বিশ্বজিৎ বলে-
আমি রাজনৈতিক দল না আমি হিন্দু।
আহ! একি স্বাধীনতা আমাদের!!
লুট-পাট চলে সবার সামনে-
আর সরকার বলে, সব বিরোধীদলের কান্ড-
বিরোধীদল বলে ঠিক তার উল্টো!
সবাই বলে জনগনের জন্য আমরা করি কাজ,
সেই জনগন কে? তা খুঁজে সাধারণ মানুষ!
রাজনীতির চালে দগ্ধ আমরা-
বিনা আগুনেই পুড়ে ছাই।


আজ ফুল দিতে স্মৃতিসৌধে লজ্জা করে আমার,
কোন মুখে যাব আমি শহীদ বীর-মুক্তিযোদ্ধাদের সামনে?
প্রশ্নের পর প্রশ্ন আসে, বিবেক আজ অতৃপ্ত-
বিশ্বজিৎ তুমি ক্ষমা করো আমাদের।
স্বাধীনতার মাসে আর একটি যুদ্ধে-
শহীদ হলে তুমি স্বাধীন দেশের পরে।


কবর থেকে ধিক্কার জানায় শহীদ সেনার দল,
কোন মুখে বাস করিস তোরা-
আমাদের রক্তে ভেজা এই সোনার দেশের পরে?
তোদের ঐ নোংরা রাজনীতিতে নোংরা করিসনা দেশটা।
স্বাধীন দেশে জন্ম নিয়েছিস তোরা রক্ত দিয়েছি আমরা,
স্বাধীনতার মর্ম তোরা কি আর বুঝবি?
তোরা তো বুঝিস ক্ষমতা-দম্ভ-হরতাল-অবরোধ,
আর সংসদ বিহীন রাজনীতি।
ধিক্কার তোদেরকে ধিক্কার তোদের রাজনীতিকে,
তোরা বুঝতে পারলিনা স্বাধীনতা কি?
রক্ষা করতে পারলিনা স্বাধীনতা-
স্বাধীন হয়েও পরাধীন তোরা।
ধিক্কার তোদেরকে ধিক্কার।


আজ বিজয় দিবস-
না আমি যাব না স্মৃতিসৌধে ।
কোন মুখে গিয়ে দাঁড়াবো বীর শহীদদের সামনে?
আজ আমি রইবো পড়ে ঘরে এক কোণে-
পরাধীন হয়ে নিজেই নিজের স্বত্বার কাছে।


12/15/12

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।