কবিতাময় প্রতিটি প্রহর
- হাসান মনজু - দু'পশলা রোদের মুকুট ১৮-০৫-২০২৪

কবিতাময় প্রতিটি প্রহর
হাসান মনজু

প্রতিটি প্রহর হোক কবিতাময়,
প্রতিটি ভোরে নতুন কবিতা চাই,
জীবনটা তিন শিফটে বাঁধা নয়,
কবিতার মত নির্দ্বন্দ কিছু নাই

জনমে জনমে কবিতায় থেকো,
কবিতা লিখো জন্মে, সৎকারে,
মিছিলে যুদ্ধে কবিতাকে ডেকো,
ঘুষ, লুণ্ঠন, গুম ও বলাৎকারে

কবিতা লিখো মানবিক বোধে,
যত আর্ত পিড়ীত,ব্রাত্য অসহায়,
সাম্রাজ্যবাদীর অন্যায়ে প্রতিশোধে,
নির্যাতিত যেন ভরসা খুঁজে পায়

কবিতা থাকুক সায়ানাইড হয়ে,
শোষকের লকলকে জিহ্বায়,
স্বৈরাচারীর মিথ্যা অভিনয়ে,
শৃঙ্খল হয়ে দুঃশাসনের গলায়

কবিতা বিহীন রাজন্য চলুক,
ফুলহীন যেমন ডুমুর বৃক্ষ,
প্রতিটি বাক্য অন্তে মিলুক ,
কবিতাময় জল স্থল অন্তরীক্ষ

কবিতা থাকুক শ্যেন দৃষ্টিতে,
কালের তিমিরে হয়ে রোশনাই,
জীবনচারে প্রথা ও কৃষ্টিতে,
ধ্বংস ও সৃষ্টিতে কবিতা চাই

বঞ্চিতজন কবিতাকে ডেকো,
হক আদায়ের ন্যায্য দাবীতে,
প্রখর দাবদাহে কবিতা রেখো,
শিশির ভেজা শীতের রাত্রিতে

না বলতে পারা বঞ্চনাবোধে ,
রাজন্যকে যা বলতে পারিনি,
মিছিলে স্লোগানে তীব্র প্রতিরোধে,
কবিতা আমি তোমাকে ছাড়িনি

সরকারী দপ্তরে কবিতা থাকুক,
শানিত কাচি হয়ে লাল ফিতায়,
শেষ কবিতায় দেবো শেষ চুমুক,
কোরান পুরাণ বাইবেল গীতায়

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।