মায়া
- কাল্পনিক অমিত (নীল) ২০-০৫-২০২৪

এসেছিলাম তোমাদের কাছে-
অতিথী পাখি হয়ে শুন্য হাতে।
আমার প্রথম ক্রন্দন শুনে-
মা উঠেছিল এক অমলিন হাসি হেসে।
সেদিন সবাই কি এক সুখে হেসেছিল-
মা হেসেছিল কান্নার সুরে-
শুধু সেদিন আমি কেঁদেছিলাম একাকি।

সব খুশি সেদিন ছিল-
শুধু আমাকে একাই ঘিরে!
ধীরে ধীরে শুরু হল আমার পথচলা,
কত মানুষ হাত ধরেছিল-
প্রথম যেদিন একপা দুপা করে আমার এগিয়ে চলা।
শিক্ষার আলোতে আমার চারিপাশ-
মা-বাবা আলোকিত করেছিল অনেক আদরে ভালবেসে।
জীবনের যত চাওয়া পাওয়া সব-
বন্দী তাদের কাছে,
কত আব্দার কত ভালবাসা-
সবই ছিল তাদের ঘিরে।

চলতে চলতে চলে গেল অনেক বছর,
মায়াতে বেঁধেছ আমায় তোমরা সকলে।
কত বন্ধু পরিবার পরিজন, আত্মীয় স্বজন-
তোমাদের সাথে সময় গুলো পার।
হাসি খেলা, আনন্দ বেদনা-
সব কিছু যেন এখানেই তোমাদের সাথে,
কত মায়া কত ভালবাসা তোমাদের কাছে।


বহুদিন পর আজ আমি বৃদ্ধ-
এখন বুঝি তোমাদের কাছে বোঝা হয়েছি?
সব কিছু বদলে গেছে মনে হয়!
সোনালী সেই দিন গুলো এখন আমার আর নেই।
কত অবহেলা অযতনে-
রয়েছি বন্দী অন্ধ ঘরের কোণে!

যাবো আর বেশি দেরী নেই-
সেদিন সবাই হেসেছিল-
শুধু আমিই কেঁদেছিলাম।
এখন সময় বদলে গেছে-
মায়ার বাঁধন ছিন্ন হবার সময় চলে এসেছে!
আজ শুধু আমি হাসবো,
শুধু আমিই একা একান্ত হাসি-
অনেক অভিমানে জমিয়ে রাখা হাসি,
আজ কাঁদবে তোমরা সবাই-
সময় বদলে গেছে!

কেন শত অবহেলার পরেও কাঁদো?
তোমরাই তো সময়কে বদলে দিয়েছ-
আমি আজ হাসব অট্টহাসি,
আমি মায়ের কাছে যাচ্ছি।
মা ছাড়া কেউ বুঝল না আমায়-
মা সেদিনের মতো আজও কান্নার সুরে হাসবে।
মা আসছি আমি তোমার কাছে,
মা মিথ্যে এই বাঁধন আর ভাল লাগে না,
মা তুমি স্নেহের আচলে যতনে আমায় রেখ বেঁধে,
মা তোমার খোকা আসছে তোমার কাছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।