এটা কি 2️⃣4️⃣4️⃣1️⃣1️⃣3️⃣9️⃣
- হাসান মনজু - দহনকাল / কথন প্রকাশন ১৮-০৫-২০২৪

এটা কি 2️⃣4️⃣4️⃣1️⃣1️⃣3️⃣9️⃣

ছাদনাতলায় ডুবছে প্রেমের বেলা,
সাইকেল চেপে ছুটন্ত অঞ্জন,
বেকার বলে অবজ্ঞা অবহেলা,
বেলার বাবার হলো না মানভঞ্জন

বেকার ছেলে ভ্যাগাবন্ড বাউন্ডুলে,
মা বলেছেন চালচুলো নেই মোটে,
অঞ্জন দার প্রেম চড়েছে শূলে,
বেলার ভোরে নতুন সূর্য ওঠে...

টান পড়লো ভালোবাসার সুতোয়,
বাবা বললো, ছেলেটা যে বেকার,
ডুবলো প্রেম দাম্ভিক এই ছুতোয়,
দোষটা বুঝি অঞ্জনদার একার?

বেলার হাতটা অন্য কারো হাতে,
স্বপ্নের ঘোরে লাল নীল সংসার,
মুখে তুলে দেওয়া সর্ষে ঈলিশ ভাতে,
মিটিয়ে নিচ্ছে সবগুলো আবদার

চাকরীটা তুমি পেলেনা কেন অঞ্জন?
মামা চাচাদের জোর ছিলনা বুঝি?
উৎকোচ দিয়ে করোনি মনোরঞ্জন?
ভাগ্যটা আজো উল্টো পথেই খুঁজি

স্বপ্নটা যে হলোনা আর সত্যি,
সাদাকালোয় কাটবে বেকার দিন,
সমাজের কোনো দায় নেই একরত্তি,
সত্যি তুমি আনাড়ি, এক অর্বাচীন

স্বপ্নগুলো রয়ে গেলো স্বপ্নেই,
বেলার হৃদয়ে নীল যমুনার ঢেউ,
এই জীবনে বেলা বোস আর নেই,
রিসিভারটা তুলবেনা আর কেউ

বারেবারে রিং বাজিয়ো না উন্মাদ,
আরও দূরে ও সরে যাবে কেবল,
শুনবে না কেউ তোমার আর্তনাদ,
বেলা বোস ইজ নট রিচ্যেবল

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।