দা রি দ্র্য সী মা
- হাসান মনজু - দু' পশলা রোদের মুকুট/নন্দিতা প্রকাশ ১৮-০৫-২০২৪

দা রি দ্র সী মা⚪হাসান মনজু

দারিদ্রসীমা বিপদের মতো লাল,
অধিকার বঞ্চিতরা যদি যায় জেনে,
দারিদ্রের বিতর্ক চিরকাল ,
দুর্যোগ কেন গরীবের বাড়ি চেনে

তোমরা বক্তৃতা দাও ভোট পটাতে,
কেন গরিবের দেশে অসম বিত্তবান?
সাম্যবাদের চেতনায় দেখি হঠাৎ এ ,
বিত্তবানের অশুভ পরিসংখ্যান

কচুরীর মতো বাড়ছে অতি বিত্তবান,
দারিদ্র্য সূচকও ঊর্ধ্বমুখী সমীক্ষায়,
সত্যি কি কারো গরিবি হটাতে চান?
ভিক্ষার চালে গরিবি হটানো যায়?

সাইক্লোন খোঁজে নড়বড়ে কার চাল,
বন্যা বোঝে ফাটল কোথায় বাঁধে,
যখন ভুখার পেটে ক্ষুধারা উন্মাতাল,
এই বৈসম্য বলো কোন অপরাধে?

ঘৃণ্য ঘুষ, দুর্নীতি আর অর্থ পাচার,
এই অচলায়তন ভেঙে যাক,
একটা হুশিয়ারি চাই শেষবার,
যথার্থ হোক দিন বদলের ডাক

অন্ন বস্ত্র শিক্ষা স্বাস্থ্যের অধিকার,
দুর্নীতি যেন না বাড়ে পাল্লা দিয়ে,
উন্নতির উষ্ণীষ, স্মারক তােমার,
অটুট থাকুক গরিবি হঠিয়ে

তোমাদের ভাগে কম পড়বে না কিছু,
আমাদের যদি ভাবো মানুষের মতো,
বন্টন হলে ঠিকঠাক মাথাপিছু,
ভাত মাছ পাতে জুটে যাবে অন্তত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।