মৃত্যু মহাসত্য
- মুহাম্মদ শাফায়াত হুসাইন - হৃদয়ের অক্সিজেন ১৫-০৫-২০২৪

কেউ কী হয়েছে মৃত্যুঞ্জয়?
অমর কেউ কোথাও নয়
জেনেও কী আত্ম ভোলা হয়
মৃত্যু কে রোধিতে পারবে না।।

জন্মিলেই হবে যে মরণ
সর্বদা কর তার ই স্মরণ
তবেই দূরীবে শঙ্কাহরণ
মৃত্যুর ভয় রবে না।।

ভাবিলে তোর মরণ স্মৃতি
অপকর্মে তুই পাবি ভীতি
লোভিবে পরম স্রষ্টার প্রীতি
ভবের জ্বালা রবে না।।

জগতে বৈরাগী না সেজে
রত থাক নিজ নিত্য কাজে
ফল পাবে দো-জাহানের মাঝে
হাঁরালে দিন আর পাবে না।।

সময়ের সাধন সময়ে কর
কর্মে অবহেলা করে হবে না বড়
হাঁরাবে মানব জীবনের জড়
যাবার বেলা হবে শোচনা।।

ধৈর্য বীর্য শৌর্য এ ভবে
অমূল্য নিধি জানবে কবে
হাঁরালে জরায় জড়িত হবে
কর্ম-বিধি কেউ খণ্ডাবে না।।

ঐ দেখ আয়ুর বেলা
সাঙ্গ হবে জীবনের ভেলা
কে তরাবে মৃত্যুর ঠেলা
মৃত্যু বশ মানে না।।

ধন সম্পদ পুত্র পরিজন
যাবার বেলা হবে না আপন
যেতে হবে ছেড়ে স্বজন
কর না মন ভোগের বাসনা।।

স্রষ্টার ধ্যানে পাবে শান্তি
থাকবে না তোর দেহক্লান্তি
মোচন হবে চিত্ত ক্লান্তি
পূর্ণ হবে আশা বেদনা।।

যেতে হবে জগৎ ছেড়ে
মৃত্যুর কাছে হেঁরে
বারজাকে হবে সঙ্গী যেরে
তাঁকে কেন খুঁজলি না।।

আল্লাহ রাসুল মুর্শিদ ভজে
ও মন দিবানিশি থাক মজে
প্রেমের বৃক্ষ উঠবে গজে
অমৃত ফল বৃথা যাবে না।।

মৃত্যুর ভয় রেখে পাশে
আল্লাহ রাসুল পাওয়ার আশে
মুরিদ হয়লাম মাহবুবের কাছে
রাসুলের দর্শন বিনা শাফায়াত যেতে চাই না।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

MSH121102
২৩-০৬-২০২৩ ১৯:৪০ মিঃ

বাস্তব জীবনে নিয়ে রচিত হয়েছে কবিতা টি।আশা করি সবার ভালো লাগবে।।