প্রচেষ্টা
- মুহাম্মদ শাহীনূর রহমান - মুহাম্মদ শাহীনূর রহমান ১৭-০৫-২০২৪

ব্যর্থতা আসবেই জীবনে
অন্ধকার নেমে আসবেই
জীবন চলার পথে,
তাই বলে কি থাকবো থেমে
জীবন যুদ্ধে, এই সংগ্রামে,
অপর লোকের মতে?


সুখের শেষে দুঃখ আসবে,
এইটা স্বভাবিক, বাস্তবতা
বন্ধ হবে সুখ ডোর,
তাই বলে কি আসবে না আর,
আঁধার কাটিয়ে আলো হস্তে নিয়ে,
একটি সোনালী ভোর?


আজকের দিন প্রভুত কঠিন,
আরো খারাপ কাটতেও পারে কাল,
তাই বলে হাল ছেড়ে দেবো?
জীবন যুদ্ধে হেরে গেছি আজ,
কঠিন ব্যর্থতার সামনে দাঁড়িয়ে আছি
তাই বলে পরাজয় মেনে নেবো?


সার্মথ্য নেই ভাত জুটানোর
সার্মথ্য নেই হাট জুটানোর,
তাই বলে কি স্বপ্ন দেখবো না-
হয়ত আজ সফল নয় আমি
সফলতা নাও পেতে পারি,
তাই বলে কি চেষ্টাও করবো না।


হয়ত আমি পড়ে গেছি আজ
সার্মথ্য নেই উঠে দাড়ানোর,
তাই কি মাটিতেই রবো বসে?
পরের আশায় সময় করে ব্যয়,
দিনের শেষেও থাকবো কি আমি,
তুলবে কখন- কে এসে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।