স্বার্থ
- অর্ঘ্যদীপ চক্রবর্তী ২০-০৫-২০২৪

এই দ্বন্দ্ব হিংসার বাজারে নিজের চেনা মানুষগুলোকে আর চেনা যায়না।
যে গলা আগে এক কথা বলতো
এখন বলে অন্য কথা।
আবার হয়ত সে একই কথা বলছে
যার অর্থ আলাদা।
স্বার্থ একটা বিষ,
যা দুনিয়ার সকল মানুষের মধ্যে জন্মগতভাবে থাকে।
যে একে অধিক প্রাধান্য দেয় সে হয়ে ওঠে স্বার্থপর-
ফলে বিষের জ্বালায় ক্রমশ জ্বলতে থাকে,
রেহাই মেলে না কোন কিছু থেকে,
অঝোর ধারায় নয়নের জল ঝরিয়েও।
যে দেয়না গুরুত্ব এতটুকু সে হয় পরার্থপর-
উন্নত মন মানসিকতা চিন্তা ভাবনার অধিকারী,
এক সুন্দর জীবন অতিবাহিত করে।
বর্তমানে এ মিথ্যার যুগে সত্য যখন ধ্বংস হচ্ছে,
দেবতার আসনও ঘিরে ফেলছে যে মিথ্যা-
তখন তাকে রুখবে কে?
তাই মিথ্যার রাজা হওয়ার পথও সুগম
এ বিশ্ব জগতে -
দ্বন্দ্ব হিংসার বাজারে নিজের চেনা মানুষগুলোকে চিনব কীভাবে?

--- অর্ঘ্যদীপ চক্রবর্তী
২৯মে,২০২৩,বিকাল ৪টা, বারুইপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।