আমার দুঃখিনী কন্যা
- সীমান্ত শিপন ২০-০৫-২০২৪

আজি যে কন্যা শিশুটি জন্ম নিলো আমার প্রিয় এ বাংলায়
এক ঝাপটা বাতাস এসে বরিলো যারে
এক পশলা বৃষ্টি এসে জুড়াইলো যারে
কোলাহল করি উঠিল সবাই যার শুভাগমনে
চাঁদ তারা হয়ে ফুটিল যে ওই দূর আসমানে
রচিত হলো গীত যার আগমনে
নতুন দিনের নতুন আশায়।

আমি শঙ্কিত আজি হতে বছর আঠারো পরে অথবা তার আগে
যখন সে বিভোর রয়েছে আপন জগৎ বুননে
মত্ত রয়েছে স্বপ্নচারী মানুষের ন্যায় স্বপ্ন পূরণে
তখন হঠাৎই যদি শুনতে হয় তার আহাজারি
অকস্মাৎ যদি দেখতে হয় তার রোনাজারি
সম্ভ্রম হারানোয় প্রাণটা হারানোর ভয়
যদি তখনো হৃদয়ে জাগে!

তবে কি হবে আর জননীর ন্যায় জন্মভূমিকে ভালবেসে
কি হবে আর সত্যিকার দেশপ্রেমের কথা বলে
যখন তা চাপা পড়েছে শকুনের বিষ্ঠার তলে
যখন চারিদিকে শুধু হিংস্র দোপেয়ে প্রাণী
তখন কি হবে আর শুনিয়ে মিথ্যে অভয় বাণী
আমার দুঃখিনী কন্যাকে আমার দুঃখিনী বাংলাদেশে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।