শতবর্ষের বঙ্গবন্ধু
- সীমান্ত শিপন ২০-০৫-২০২৪

একটি বা দুটি বর্ষ নয়
শতবর্ষ আগের কথা সে
দুখিনী বাংলার কোল জুড়িয়া
জন্মিলো এক বীর সন্তান
দুরন্ত আর ডানপিটে স্বভাব তার
সুগঠিত শরীরে বলিষ্ঠতার ছাপ
আকাশ ছোঁয়া ব্যক্তিত্বের সমাহার আর
অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী দূর্নিবার
নাম তার শেখ মুজিবুর রহমান।

বাঙালি জাতি তখন দিশেহারা
শাসন শোষণ আর জুলুম নির্যাতনে
সে অনাচার গভীর রেখাপাত করে
ছোট্ট খোকার মনে।
কি করিয়া মিলিবে মুক্তি আসিবে সুখ
বাংলার ঘরে ঘরে
সারাক্ষণ আচ্ছন্ন থাকে ছোট্ট সে মন
পরাধীন বাঙালির মুক্তি যাতনায়।

বছর আসে বছর যায়
সেই ছেলেটি বড় হয়
খোকা থেকে হয়ে ওঠে বঙ্গবন্ধু।
বাংলার আকাশে তখন উড়ে চলে
অবিরত পাক শকুনের ঝাঁক।
সাতচল্লিশ থেকে একাত্তর
স্বাধীনতার পালে হাওয়া লাগে ধীরে ধীরে
তাঁরই বজ্রকণ্ঠে উচ্চারিত অমিয় বাণীর সুরে।

চব্বিশটি বছর আন্দোলন সংগ্রাম করে
নয় মাসব্যাপী রক্ত বিসর্জন শেষে
স্বাধীনতা আসে বাংলার ঘরে ঘরে
তাঁরই দেখানো পথ ধরে।
শত জনমের তৃষ্ণা মিটিলো বাঙালির
আনন্দে হইলো আত্মহারা
চারিদিকে জয়ধ্বনি উঠিলো তাঁর
সে ধ্বনিতে জ্বলিয়া উঠিলো বাংলার
কিছু ইবলিশ শয়তান।
আঘাত হানিলো তাই অতি সন্তর্পণে
ভীরু কাপুরুষের মতো আগস্ট পনেরো'তে।
শহীদদের রক্তের সাথে মিলিত হলো
তাঁর পবিত্র রক্তধারা দুখিনী বাংলার বুকে।

তারপর কেটেছে বহু বছর
পদ্মার দুরন্ত বুকে গড়িয়েছে অঢেল পানি
পদ্মা আর মেঘনা বহুবার মিলিত হয়েছে
তোমার প্রয়োজন কমেনি এতটুকু
চেতনায় জাগরণে তুমি রয়েছ সবখানে
সব বাঙালির মনে।

তোমার সেই বাঙালি আছে
বাংলা ভাষা আছে
রক্ত রঞ্জিত রাজপথ আছে
সে পথের শত পথিকও আছে
শুধু তুমি নেই।

বাংলার প্রকৃতি এখনো মোহিত করে
ইবনে বতুতার ন্যায় হাজারো পর্যটককে
ডালে ডালে ফুল ফোটে, পাখিরা গান গায়,
দখিনা সমীরণ বয়ে চলে সকাল সাঁঝে,
নদীতে জোয়ার আসে, জোয়ার চলে যায়
শুধু তুমি আর এলে না তোমারি বাংলায়
সেই যে চলে গেলে শ্রাবণের মেঘাচ্ছন্ন এক রাতে
ঘাতকের নির্মম বুলেটের ক্ষত বুকে নিয়ে।

যদি না আসিত আগস্টের সেই কালো রাত
যদি না হানিত ঘাতকের মেশিনগান
সেদিন তোমারই বুকে
হয়তো তুমি আমাদেরই মাঝে থাকতে আজো
আমাদেরই একজন হয়ে।
তোমার বজ্র আহবানে বাঙালি করিত বিশ্বজয়
দিকে দিকে সাজিত সব সমৃদ্ধি সম্ভারে।।

তুমি দেখিতে তোমাকে ঘিরে কত আয়োজন
কত মিছিল, কত হর্ষ ধ্বনি শ্লোগানে শ্লোগানে
কবির কবিতায়, গীতিকারের কথায়
শিল্পীর গানে, তুলির আঁচড়ে কত বিমুগ্ধতা
তোমারই শতবর্ষ ঘিরে।।।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।