আমি হলাম চোর
- সীমান্ত শিপন ২০-০৫-২০২৪

আমি হলাম চোর
চাল চোর, গম চোর, লবণ চোর, তেল চোরও বটে
সবাই বলে মস্ত চোর; আমি বলি, ওসব তোমাদের দ্বারাই রটে।
বিপদ আপদ বুঝি না আমি, বুঝি না দরকারী
আমার ভালো ভালোই বুঝি, আমি যে আত্মকামী।
স্বাভাবিকতায় ভালো থাকি আমি
উল্টো হলেই সুযোগ খুঁজি তারি
আমি যে বিরাট চোর
আলু চোর, পটল চোর, কাঁচা মরিচও চোর।

অভাব সবার যদিও আছে
আমার তাতে কি যায় আসে?
অভাব আমার নিত্য সঙ্গী
নানান রঙে নানান ভঙ্গী।
সবই যদি দেই মানুষের মাঝে হাহাকার উঠবে আমার ঘরে
সবারে ঠকাতে পারি বটে নিজেরে ঠকাই কেমন করে?
ঠকাঠকির হিসেব না করি
যা পাই নিজের পেট ভরি
আমি যে ভীষণ চোর
পেয়াজ চোর, রসুন চোর, আদা চোরও যে।

বহু দিন পরে এসেছে সুযোগ
কমবে এবার আমার দূর্ভোগ।
কিস্তি মন্ত্রী আছে পিছে
ভয় কেন আমি পাব মিছে?
রাজার নজর পড়লে এবার বাড়বে আমার যশ
হা হা হা, হাতি ঘোড়া তো কবেই করেছি বশ।
দাবাটা আমি ভালো পারি যে
সুযোগ বুঝে পল্টি মারি যে
আমি যে চালাক চোর
টিন চোর, বেড়া চোর, গরু চোরও যে।


সবাই বলে ভাল হয়ে যা
আমি বলি কেমনে হবে তা ?
ভাল খারাপ সব আল্লাহর হাতে
আমার কি করার আছে তাতে ?
বড়রা চুরি করে বড় বড় আমি চুরি করি ছোট ছোট
তাদের না ধরে আমার পিছে রোস কথা কেন কোস এত এত ?

আমাকে একটু ভাল থাকতে দে
প্রয়োজনে তোরা চুরি শিখে নে
আমি যে মানবিক চোর
ঘুম চোর, সুখ চোর, মেধা চোরও বটে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।