একালের ভাস্কো ডা গামা
- সীমান্ত শিপন ২০-০৫-২০২৪

পর্তুগিজ নইকো আমি নই ইউরোপিয়ান
বাংলাদেশী ছেলে আমি, আমি নাম্বার ওয়ান।
নদীর পাড়ে বাড়ি আমার সাগর পাড়ে নয়
ইচ্ছে হলেই গাংচিল দেখি আলবাট্রস নয়।
জলপথ আবিষ্কার করিনি কোন শুধুই স্থলপথ
বাসা থেকে ভার্সিটি আর ভার্সিটি থেকে বাসায় যাবার পথ।
কম্পাস ঘড়ি লাগে না আমার পুরোটা পথ চিনি
হারিয়ে গেলেও সমস্যা নেই মোবাইলটা কানে ধরি।
আটলান্টিক মহাসাগর দেখিনি আমি শুধুই বঙ্গোপসাগর
কেপ অব গুড হোপেও যাইনি কখনো কেবলি চর আলেকজান্ডর।
নীল পানি আর জোছনা কখনো দেখিনি একসাথে
তারা ভরা আকাশ দেখিনি কভু মাতাল সাগরের মাঝে।
গোল টুপি পড়ি বটে নাবিক টুপি নয়
একা একা ঘুরি আমি সবার সাথে নয়।
বড়দের সাথে মিশি না আমি ছোটদের সাথে মিশি
আমার মত থাকি আমি করি না রেষারেষি।
ক্লিন সেভ করি আমি রাখি না লম্বা দাঁড়ি
ইচ্ছে হলেই দিতে পারি তুরাগ নদী পাড়ি।
ইগো প্রবলেম আছে আমার দূরে থাকেন ভাই
গনিতের মাস্টার আমি আমার জবাব নাই।
মাস্টার আমি সব বিষয়ে সবাই ছাত্র বটে
অংক কষে বলতে পারি কোথায় কি ঘটে।
বন্দর আমি বাসি না ভালো সৈকত ভালোবাসি
সময় পেলেই সাগর পানিতে পা ভিজিয়ে আসি।
ভার্সিটিরই মাস্টার আমি নই তো কোন বনিক
মেধাবী সব ছাত্র আছে নেই তো কোন অনীক।
স্বপ্ন আছে যাব আমি দূরের পানামা
তরী নেই, জাহাজ নেই আমি যে ভাস্কো ডা গামা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।