পরাজিত ভালবাসা
- সীমান্ত শিপন ২০-০৫-২০২৪

আমার হৃদয় আকাশে তোমার ছবি শুধু ভাসে
সারাবেলা সারাক্ষন
ভালবাসার লাগি অহর্নিশ জাগি
নিদহীন দুনয়ন।
স্বপ্নেরা করে খেলা বেলা আর অবেলা
আঁখিপাতে করিয়া ভর
দুষ্টুমির ছলে কত না কথা বলে
হৃদয় করিয়া ভার।
যেদিন তোমায় দেখিলাম আম্রছায়
একাকী নিরিজনে
উথলিয়া উঠিল ভালবাসা জাগিল
হৃদয় গহীন কোনে।
প্রতিজ্ঞা করিলাম শপথ লইলাম
হৃদয়ে রাখিয়া হস্ত
যেমন করিয়া হোক কহিব এখোন
মনের আলাপ যত।
এক পা যাই দু’পা পিছাই
শত সংশয় মনে
পেয়েছি যাহা হারাই যদি তাহা
আপন করিবার ছলে।
দুরুদুরু বুকে শুধাই তাহাকে
মনেতে রাখিয়া ভয়
সারা দিবানিশি তোমায় ভালবাসি
সারা দিবে নিশ্চয়।
অকস্মাৎ এক আসিল চড়
আমার মুখের ‘পড়ে
'ভালবাস আমায় এত সাহস তোমার
টাকা আছে পকেট ভরে?'
ভালবাসা যদি পেতে চাও মতি
লাগিবে টাকা কাড়ি কাড়ি
হীরা মানিক চাই কাঞ্চন বালা চাই
চাই দামি অট্টালিকা বাড়ি।
বিদ্বান তুমি জানি তাহা আমি
লেখাপড়া করিয়াছ ঢের
এসবই তোমার মামুলি নিকট আমার
প্রয়োজন শুধু অর্থের।
শুনিয়া সব থাকি নিরব
চোখ বেয়ে পড়ে বারি
অর্থের কাছে হায় ভালবাসা পরাজয়
কবর হইল তারি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।