শাশ্বত বিজয়
- সীমান্ত শিপন ২০-০৫-২০২৪

ফেব্রুয়ারি ২১, ১৯৫২ সাল
সারা বাংলা উত্তাল ভাষার অধিকার প্রতিষ্ঠায়
ফেস্টুন প্লেকার্ড হাতে বাংলার সূর্য সন্তানেরা নামে রাজপথে
'রাষ্ট্র ভাষা বাংলা চাই' শ্লোগানে মুখরিত সে পথ
সীমাহীন সাহসে দীপ্ত তাদের পথচলা
পর্বতের ন্যায় মজবুত তাদের মনোবল
লক্ষ্য পানে ধাবিত হয় অমিত তেজে।

হঠাৎ ওঁৎ পেতে থাকা শত্রুর আক্রমণ
রাইফেল মেশিনগানের ট্রিগার চলে অবিরাম
বাতাসে ভেসে আসে বারুদের উৎকট গন্ধ
তারপর সব শ্মশানের মত নিস্তব্ধতা
নিষ্পাপ বুকে শত সহস্র বুলেটের ক্ষত
লুটিয়ে পড়ে সালাম, রফিক জব্বারেরা।
শত্রুর ঠোঁটে ঈপ্সিত হাসির রেখা
বুনো উল্লাসে মেতে উঠে তারা
বিজয় অবশ্যম্ভাবী মনে করে।
কিন্তু বেশিক্ষণ স্থায়ী হয়না সে কপট হাসি
ধ্বংস ও হত্যার মধ্য দিয়ে জেগে উঠে বাঙালি জাতি।
চলে দূর্বার আন্দোলন মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠায়
সে আন্দোলনে কেপে ওঠে শাসকের শোষনের ভিত
রক্তের নদী পার হয়ে আসে মাতৃভাষার স্বীকৃতি
শহীদের রক্তভেজা মাটিতে জন্ম নেয় বাঙালি জাতীয়তা
শত সংগ্রামের পথ বেয়ে আসে কাংখিত স্বাধীনতা
সূচিত হয় নতুন যুগের, উদিত হয় একটি নতুন সূর্য
বাংলার আকাশে উড়ে মানচিত্র খচিত একটি নতুন পতাকা
এভাবেই তোমাদের রক্তের সিড়ি বেয়ে আসে শাশ্বত বিজয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।