মর্যাদার লড়াই
- সীমান্ত শিপন ২০-০৫-২০২৪

অনেক কষ্টের বিনিময়ে পাওয়া যে অর্জন
ঠুনকো আঘাত আর বৃথা আস্ফালন
অন্ধকারে হয়তো সামান্য অর্থের চালাচালি
মাঝে মধ্যে খানিকটা ক্রুর হাসাহাসি
এসব কিছুই না আমাদের একটি রজনীর কাছে
খেয়ে না খেয়ে কাটানো বিনিদ্র আঁখিপাতে
ক্যাডার হওয়ার অভিলাষে হারিয়েছি আটটি বছর
ব্যর্থতার গ্লানি বুকে নিয়ে চেষ্টা করেছি বারেবার
লক্ষ্য রেখেছি ঘড়ির কাটায় নিজের দিকে নয়

এখন সামান্য ভুলে যদি ক্যাডার (মর্যাদা)হারাতে হয়।
তবে ফিরিয়ে দাও আমার সে আটটি বছর
ফিরিয়ে নাও তোমার এ ছলনাময় ক্যাডার।
আমি উপভোগ করতে চাই আমার সে তারুন্য
হারিয়ে যেতে চাই আমার চেনা ভুবনে।

সময় এসেছে হে বন্ধু, আখি খোলো,
তাকাও সম্মুখপানে,জ্বালাও তোমার আলো,
তুলে নাও সে মসী, ক্ষুরধার লেখনীতে
চেতনা করো শানিত, ঘুচবে আধার কালো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।