কবিতার খোঁজে
- সীমান্ত শিপন ২০-০৫-২০২৪

খুব মিস করি কবিতাকে
যেমনটি মিস করি ফেলে আসা অতীত
বাড়ির আঙিনা, গাঁয়ের নদী, খেলার সাথী যত।
কবিতার মাঝে ছিল একদা নিত্য বসবাস
কবিতা লিখেছি তখন চরণের পর চরণ,
বহমান নদীর মত ছিল ছন্দ উপমার সমাহার
ভাব ও ভাষার মিশেল ছিল দারুণ।
প্রতিদিনই লেখা হত একটি অথবা দুটি
পড়া হত, আবৃত্তি হত শত সহস্রবার।

আজি সেসব মনে করে অবাক হয়ে ভাবি
এসব তখন কেমনে লিখিলাম, এখন তবে নয় কেন?
বয়স হয়েছে, বুদ্ধি বেড়েছে, অভিজ্ঞতাও হয়েছে বোধকরি
এখন তো আমি নজরুল হব অথবা রবি ঠাকুর
বিদ্রোহের বাণীতে, শৈল্পিক জাদুতে কাঁপাবো নতুন বিশ্ব!
হয় আমি জসীম উদ্দিন হব অথবা জীবনানন্দ
আধুনিক যুগে গাঁয়ের বুকে অসীম সুন্দর খুঁজব।
প্রশ্ন করি উত্তর খুঁজি কাটাই দিবারাত্রি
সুন্দরের মাঝে সুন্দর খুঁজে হলেম তীর্থযাত্রী।
আবেগহীন মনে কবিতার সনে ভাব নেই অতি সত্য
সুন্দর মনে সুন্দর কবিতা বিরাজমান সদা নিত্য।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।