গনদেবতা
- নন্দী সূর ১৭-০৫-২০২৪

নগন্য পিপাসু গন মন নগ্নতায় ভাসে 
অদ্ভুত অসভ্য খররাত খেকো হয়ে, 
সাত্ত্বিকের সংবিধান খুঁক-খুঁক কাশে 
গনদেবতার আবাল মুখে চেয়ে রয়ে। 

বার বার আশা জাগিয়েও নিভে যায়--
ফিরে পাওয়ার দিশা দেখানো দীপ, 
অনায়াসে গোগ্রাসের গভীর স্বপ্নে ভাসে 
শোষকের লোভাতুর লকলকে জিভ। 

গনতন্ত্রের মহামন্ত্র পুরোপুরি দুর্বোধ্য 
অতি নাবালক সব নাগরিকের কাছে, 
রোদে ঝড়ে লড়ে সে মিছিলেও হাঁটে 
সুযোগে সুনিপুণ পা চাটাতেও আছে।

রক্তক্ষয়ী সংগ্রামের শরিকও শির ঝুঁকিয়ে 
পায়ের উপর নিস্তেজ নিঃশ্বাস ফেলে, 
আবারও দুরাত্মা দুর্বার, দুর্ভেদ্য হয়ে ওঠে 
তার অব্যর্থ আত্মাঘাতী উৎকোচ বলে। 

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৮-০৮-২০২৩ ১৯:০২ মিঃ

সুন্দর শব্দ চয়নে অনবদ্য নির্মাণ।

নন্দী সূর
১৮-০৮-২০২৩ ২১:২৭ মিঃ

ধন্যবাদ।