দুরন্ত প্রাণ
- নন্দী সূর ১৭-০৫-২০২৪

আমি ম্যানগ্রোভের সুন্দরী,
মত্ত খাড়ির নোনা জল,
সদাই খেলি লুকোচুরি ;
সারাদিন ছলি-ছল্-ছল্।

মাছরাঙাটির উড়ান আমি,
গেঁয়ো দামাল-ছেলের ভুল,
দু’টি পায়ে দুর্গম চুমি ;
দুলি দুর্ভাবনায় দোদুল।

আমি শিমুল-খসা তুলো,
শূন্য আবেশে ভাসি,
পথে ওড়া নোনা-ধুলো ;
ফুটন্ত শাপলার হাসি।

মত্ত মধুপের মন আমি,
গুন্-গুন্ গেয়ে ফিরি গান,
শুঁয়োপোকার সবুর আমি ;
কালো ভ্রমণের সুখ-টান।

বাঁধন-ছেঁড়া তরী আমি,
ভাটিয়ালির মিঠে তান,
খর উজানের জান আমি ;
মাতলার নোনা জলের ঘ্রাণ।

স্তব্ধ হাওয়ার গুমর আমি,
দূর আকাশের ছেঁড়া মেঘ,
রিক্ত ছিন্ন বীনা আমি ;
ক্ষ্যাপাটে মৌসুমীর বেগ।

সংঘর্ষের রূঢ় পরিণাম,
আমি অনিয়মের গ্রাস,
কালের দিশাহীন সংগ্রাম ;
আমি আমার সর্বনাশ।

সংঘাতের সন্তাপে-সেঁকা,
সস্ত্রে শোভিত পরাণ,
অপেক্ষায় না রয়ে-একা ;
ছোটে মিটাতে আরমান।

তুচ্ছ মস্ত চড়াই-উৎরাই,
বক্ষে লক্ষ্য মহীয়ান,
এ পরাণে কোনো ভয় নাই ;
সে শূন্যতায় বলীয়ান।

আর হারাবার কি-বা আছে,
জীবন-মৃত্যুর মাঝখানে,
পশি নব বোধি ছাঁচে ;
সদাই পাকাই পরাণে।

চাই না মোর মেকি-মুক্তোর-শান,
চাই না লক্ষ ঠুনকো সুখ,
চাই এক ঝোড়ো বৈশাখী প্রাণ ;
ভেদ-ভেদি প্রলয়ের মুখ।

ভাঙাগড়ার খেলাও চাই,
চাই লক্ষ ওঠা পড়া,
সংগ্রামী এক আত্মাকে চাই ;
চাই বাঁধন হারা ওড়া।

এ মোর অতি দুরন্ত প্রাণ,
দিশাহারা আঁধি ঝড়,
গাই সদা জীবনের জয়্-গান,
রই স্ব-শৈলীতে অনড়।

মোর প্রাণ এক ব্যাকুল বনফুল,
মোর ক্ষুদ্র জগৎ মাঝে,
মোর প্রাণ এক সীমান্তহীন কূল ;
তায় সূর্য ডোবে সাঁঝে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।