উন্নয়ন
- নন্দী সূর ১৭-০৫-২০২৪

চার আনার সংসার, কাজ কাজ খোঁজা, 
চাল নেই, চুলাটি নেই, শিক্ষাও বাঁজা। 
রাজা আছে, কবি তিনি- নিজে পরে মালা,  
বাকি যারা ছোট তারা, শুধু করে খেলা। 
অধিকার চাইবারো উপায় কি আছে ? 
পেছনটা ঘুরলেই সারমেয় পিছে। 

উদ্ভ্রান্ত জন-জোয়ারের অবৈধ কলা 
পেয়েছে নগ্ন তৃষ্ণা তৃপ্তির পরোয়ানা, 
চার আনা আমার, ভ্যানিস বারো আনা ;
সুগভীর পকেটটি অবিরাম খোলা। 
চার আনার ব্যর্থতায় শীর্ণ ছায়াগুলি 
জীবনের অলিতে গলিতে ছন্নছাড়া,
ফুল নেই, ফল নেই, পাতা নেই--- ন্যাড়া ;
ধন্য করে থিম পিপাসুর রঙ তুলি। 

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।