ক্লান্ত মা (অনিক ও খাইরুল স্মরণে কবিতা)
- মুহাম্মদ তানজিন সাফায়েত ওরফে মো. তানজিন সরকার ২০-০৫-২০২৪

নয়নের মণি আদরে ডাকে হীরে রতন
ক্লান্তি নাহি লাগে, যতই করে তারে যতন
খোয়াবে দেখে তার অতীব রঙিন জীবন
দিয়েছে ছায়া হয়ে উদার গগণ
কাদোঁ কাদোঁ মুখে খাইয়েছে দুধ ভাত তুলে
পথের পিপিলিকারাও ছোতে পারেনি ভুলে
মা তারে সর্ব কালে রেখেছে ধরে কোলে কোলে
যায়নি কখনো ছেড়ে একা একা তারে ফেলে
জননী ছেলেকে তার ঊর্ধ্ব দীক্ষার প্রায়াশে
অশ্রু সিক্ত হয়ে দেয় সবুজ চায়ের দেশে
পথ পানে চেয়ে থাকে একটু দেখার আশা
প্রতি রাত্রিতে কাদেঁ, কাদেঁ মায়ের ভালবাসা
ছেলে তার নতুন দেশে বিজয়ের দিনে
নদী মাতার কোলে গিয়েছিল খেয়া ভ্রমণে
গোধূলির লগণে বিভীষিকার আগমনে

অমূল্য মণি গেছে নদীতে হাড়িয়ে অখনে
পথ আর ফুড়ায়না যদিও ফুড়ায়েছে আশা
বাক্যহীন মায়ের চোখে অশ্রু বেধেঁছে বাসা
মা তোমার শূন্য পূর্ণ করব কি দিয়ে
এ জগত্‍ দিলেও আচলে, অপূর্ণ রয়ে যাবে
অক্লান্ত মা আজ ক্লান্ত, ক্লান্ত তার এ জীবন
পথ চেয়ে গোধূলির, খোয়াবে পুত্র ভূবণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।