প্রাণের বাতি জ্বালো
- নন্দী সূর ১৭-০৫-২০২৪

বেপরোয়া বিলাস-ছায়ায়
লুটিয়ে পড়ার অন্তহীন লোভে
তুমি প্রাণকে ধমকে ছিলে
পরম-প্রকাশ কালে।
লালসার লাল চোখটি দেখিয়ে
বঞ্চনার বানে বিদ্ধ করে
নিজেকে ডুবিয়ে ছিলে রসাতলে।
ভেবেছিলে তুমি মনের মতন করে বাঁচবে,
ভেবেছিলে প্রাণের মতন বেঁচে কি বা লাভ ?
ঝকঝকে সুখের রথে চড়ে
ভেবেছিলে জীবনটা করবে জয়,
সুদীর্ঘ সফর পরে তবু
পাওনি শান্তির স্নেহাষিস তুমি,
পাওনি শীতল আনন্দের পরিচয়।
বোঝনি মোটেও তুমি,
জীবনের মূল সুর আনন্দের মাঝে,
আনন্দটা বাঁধা আছে নিপুণ প্রাণের কাছে।

খবর পেলাম
অতৃপ্ত এখনো, অসুখী একজন তুমি।
বুঝেছ
প্রাণের পরশ ছাড়া ব্যর্থ সব,
নিষ্ফলা জীবন ভূমি।
অনেক দেরিতে অনুভব হল
সব ভুল ছিল,
মরিচিকা ছিল জমকালো রংগুলো।
তবু ভাল,
জীবনের মধ্য গগনে নিজেকে
বিরোধী বাতাবরণে মগ্ন রেখে
নিভে যাওয়ার এমন বেলায়
বিচলিত হয়ে
প্রাণের ঠিকানা খুঁজছো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।