সফল
- নন্দী সূর ১৭-০৫-২০২৪

  দলে দলে পড়ি-মরি করে 
প্রজন্মের পর প্রজন্ম চলেছে 
অলীক আলোক সন্ধানে 
দূর হতে অজানা দূরান্তে। 
দিনান্তে বিশ্রাম নেই 
নির্ঘুম নিস্তেজ চোখে জেগে 
অবিরত খুঁজে চলে সিঁড়ি। 
ঝুলে ঝুলে বেয়ে বেয়ে 
উঠে যায় অনেক উঁচুতে, 
একেবারে নক্ষত্রের দেশে
কখনো বা ভুলে যায় জননী মা'টিকে। 
সেখানেই তারা পেয়ে যায় যেটি 
সেটি নাকি দুনিয়া জয়ের চাবি কাঠি, 
সেখানেই তারা ছুঁয়ে ফেলে যেটি
সেটি নাকি সাফল্যের চুটি, 
সেই হয় অসাধারণ। 
আর 
মাটি মাখা, রোদে সেঁকা কৃষ্ণাঙ্গ কৃষক 
যার সুকোমল পরশে হরষে 
বেজে ওঠে নিস্পন্দ নিষ্প্রাণ বীজে বীজে
প্রাণের প্রখর দামামাটি, 
যার আকুতিতে
উঁকি দেয়, বড়ো হয়, ফুল দেয়, 
সভ্যতার স্থূল বিচারে সে নয় সফল 
সে নয় মোটেও কোন কবি 
কিংবা কোন কালজয়ী শিল্পী।
জানিনা কেন 
সে নয় অসাধারণ 
সে শুধুই সাধারণ একজন !
যে ছেলেটি রোজ কালি মাখে 
ধূলো-ধোঁয়া পেট ভরে খায় 
প্রাণ হাতে নিয়ে সেতু বাঁধে 
আকাশের গায়ে ঝুলতে ঝুলতে 
স্বপ্নপুরী গড়ে
খনিতে গুহাতে হামাগুড়ি দেয় 
নর্দমার জলে পাঁকে মাখামাখি হয় 
কখনো ম্যানহোলের অন্ধকারে মারা যায় 
রণে বনে জলে জঙ্গলে লড়ে 
জানিনা কেন 
সে নয় অসাধারণ 
সে শুধুই সাধারণ একজন ! 
যে মেয়েটা রাঁধে 
আর খোঁপাটিও বাঁধে 
কষ্ট ভুলে ধরার মতন সম্ভাবনা বয় 
বীরাঙ্গনা হয়ে প্রসব বেদনা সয় 
পুরুষটিকে মদত দিয়ে দূর করে সব ভয় 
আবার বাবার মত ছাতাটিও হয় 
জানিনা কেন যে সেটা 
সাফল্য মোটেও নয় ! 
জানিনা কেন 
সে নয় অসাধারণ 
সে শুধুই সাধারণ একজন ! 
ঐ মালিটা 
ঐ কুলিটা 
ঐ মাঝিটা 
ঐ জেলেটা 
ঐ যে ওরা রিক্সা চালক ভাই 
ওরা এই দলেতেই নাই।
জানিনা কেন 
ওরা নয় অসাধারণ 
সে শুধুই সাধারণ একজন ! 

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।