রাগ জমতে দাও
- নন্দী সূর ১৭-০৫-২০২৪

তিলে তিলে জমা প্রচণ্ড রাগ
ন্যায্য দাবীর দিশারি যদি হয়
তবে তা ফুৎকারে না উড়িয়ে
অন্তর জুড়ে জমতে দাও।
"ক্ষমা পরম ধর্ম" ভুলে যাও,
এঁকে নাও ধ্বংস লীলার ব্লু-প্রিন্ট
অন্তরে ক্ষরিত রক্ত ঢেলে,
ক্ষমার ছাঁচেতে ঢেলে ফেলে
পৌরুষহীন মৃত্যু দিও না মোটেও,
না পুড়িয়ে পোড়ো তার তাপে।
পুড়তে পুড়তে পুড়ে যাবে সব খাদ
সরে যাবে সব কলুষিত অবসাদ
এতকাল বিবেকে বিঁধেছিল যা,
যা লেপ্টে ছিল,
জাপ্টে ছিল
চৈতন্যের চাদর হয়ে।
তার স্খলনের পরে
সারা অন্তর জুড়ে
জন্মাবে সুতীক্ষ্ণ প্রতিবাদ।
অজান্তেই আগত নব জন্মের উত্তাল ঢেউ
দাঁড়াতে বাধ্য করবে
দাবী আদায়ের রণাঙ্গণে
শহীদ পিপাসু করে।
যদি তা না হয়,
তবে আমি সুনিশ্চিত জানি
কখনও বসন্ত আসবে না
এ মননে
এ জীবনে
এই জীবনের জোয়ার ভাটায়
এই জীবনের ভীষণ ছোটায়।
যদি তা না হয়,
তবে আমি সুনিশ্চিত জানি
কখনও বসন্ত আসবে না
এই পোড়া দেশে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।