এই জংগলে জীবন অসাধ্য
- মাসুদ রানা শাহীন ১৭-০৫-২০২৪

আর ছুটতে চাই না ভুল গন্তব্যে,
মিছে ঠিকানায়
বেখেয়ালিপনা আর কানাকড়ির দামে
মোটেও বিকোতে চাই না,
অহমের মাথা খেয়ে 'প্রতিষ্ঠা' নামক মরা কোকিলের পিছনে আর নয় ছোটাছুটি।

যথেষ্ঠ হয়েছে;
ঠিকাদারী মানসিকতার এই শুয়োরপালে আর নয় প্রেম বিলানো,
বিষণ্ন গলায় প্রেরণা সংগীত গাওয়া এখানে বাতুলতা মাত্র
আর নয় মিছেমিছি ঠকে যাওয়া।

সমকাল এই কাঁধে জোয়াল চাপিয়ে হালচাষ করিয়ে ছাড়বেই
নষ্টার দলেরা সুযোগ বুঝে এই হাত দুটোকে শোপিস আইনে বন্দী করবেই,
আমি তো ঘাসের বিছানায় শুয়ে মহাকাশ ধ্বংসের নকশা বুনতে যাই নি,
আমি তো সমাজের বুক ফুঁড়ে বিষ দাঁত বসিয়ে দিতে যাই নি,
আমি তো কারো বাড়া ভাতে ছাই ঢালিনি?

এই জংগলে জীবন অসাধ্য…

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।