প্রবাসী বাবা
- শেখ মুজাহিদ ১৭-০৫-২০২৪

শত মাইল দূরে না জানি কত সুখে,
সবাই জানে বেশ আছো।
হয়তো বিলাসীতা ভোগে,
নিজের নয় বরং পরিবারের তাগিদে।
বাবা ডাকে দুঃশ্রব, নিজের কষ্ট নিজের কাছে
বৈচিত্র্যপূর্ণ মুখ, ক্ষুধার্ত পেট ভরে গেছে।
তোমার হৃদয়ে মায়া পুড়ে ছাই,
দু-পয়সা বেশি সঞ্চিত স্বজনদের আসায়।
সূর্যের দিকে তাকিয়ে মোদের খুঁজো
তুমি দেখছো মোরাও দেখছি, নিজেকে নিবৃত্ত করো।

শৈশব কেটেছে বাবা বাবা করে,
তোমায় না দেখে।
কৈশোরে বুজতে শিখেছি বাবা দূর প্রবাসে।
খুজেছি নগর, খুজেছি বন্দর।
খুজেছি শহর, খুজেছি বাস্তব, পেয়েছি স্বপ্নে।

অর্থের বিনিময়ে শ্রম,
মায়ার পরিবর্তে সুখে থাকা।
দিনভর কাজ বেতনে মাথা ঠান্ডা।
বাড়িতে পাঠাও টাকা,
প্রয়োজন মিটাই মোরা।
প্রশ্ন করি, বাবা কেমন আছো?
কষ্ট লুকাইয়া মুচকি হাঁসো।

জীবন কাটলো প্রবাসে,
শেষ বয়সে বাড়িতে।
অশ্রু সিক্ত চোখ আবেগ ভরা হৃদয়,
বুকে জড়িয়ে শৈশবে ফিরে যায়।

স্মৃতি জাগা দেয় বড় হইছি মোরা,
তুমিতো দেখতে পাওনি তা।
মুখে বলা হয়নি বাবা তোমায় ভালোবাসি,
সব শেষে বলি চলো বাবা_ নতুন নগরী গড়ি।

তুমি পরিবারের বটবৃক্ষ,
দেশের জন্য রেমিটেন্স যোদ্ধা।
তুমি কষ্ট লুকাতে দক্ষ,
সন্ধে বেলার হাসির মোহড়া।
তুমি এই ব্যস্ত নগরীর, পরিশ্রমী বাবা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।