মুজিবের কৃতিত্ব
- শেখ মুজাহিদ ১৭-০৫-২০২৪

তুমি কি দেখতে পাওনি অন্ধ ভালোবাসা?
স্বপনে গোপনে প্রকাশ্যে পূরণ করিয়াছে মোদের চাওয়া পাওয়া।
আপাদমস্তক বাঙালির জন্য গড়া,
ঘাম নয় রক্ত ঝড়েছে খাড়া কীরণ দিবার প্রক্ষরতা।
মুখের বলিতে নিষ্পন্ন আছে, তার হৃদয় নির্বাক ভালোবাসা।
সে ভালোবাসা রাশি রাশি,
বাংলার জমিন নয় দেখেছে বিশ্ববাসী।

ক্ষুধা কতবার কারাবরণ করিয়াছে পাকসেনারা।
আজ চক্ষুস মিলিয়াছে, আফছোসের কারন মোরা।
খাদ্যের পরিবর্তে পেয়োছো কারাগার,
তারা নিঃস্ব বর্বরতার স্বীকার।

আজও ভুলিনি মুজিব তোমায়,
তুমি রয়েছো এ হৃদয়ে,
তুমিই স্বপ্নের উদয়!

শত দিবা রয়েছো কারাঘরে,
রাজপথ রঞ্জিত তোমার মুক্তি পানে।
এই স্বাধীনতা সাক্ষী!
তুমি বাংলার প্রাণ, বাংলার বন্ধু,
শোনো হে বাঙালি জাতি।

বাংলার মানুষের সুখে-দুখে, ছিলে সকলের পাশে।
অর্ধেক ভাগ করে নিতে, দুঃখটাকে নিজের পাতে।

বহু আর্তনাত দেখেছো,
ঘুমন্ত বাঙালি জাগিয়েছো,
করোনি তবু মাথা নত।
দেখিয়েছো ইচ্ছাটা কতখানি বড়।

সাড়েতিন বৎসর শাসনামলে,
কৃতিত্ব বুঝিতে বাকী নেই কেহ।
দেশ ও দেশের মানুষকে ভালোবেসেছো কত খানি,
আজও মোরা অনুভব করি।

প্রতিটি ধূলি-কণা বলে,
মুজিব তুমি কোথায় চলে গেলে?
আরকী আসবে না ফিরে?
সুন্দর এ ভূবনে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।