হায়না
- সবুজ বিপ্লব ২০-০৫-২০২৪

হায়না
✍️সবুজ বিপ্লব

রাত হলেই সব হিংস্র হাইনা
বাড়ি বাড়ি দিচ্ছে হানা
পথ ঘাট সব আছে জানা
দোসর যে তার কুকুরছানা।

হাঁক-ডাকে ভয় দেখিয়ে
পকেট তারা নিচ্ছে লুটে
হাইনার ভয়ে গ্রাম ছেড়ে
যাচ্ছে মানুষ গভীর বনে।

গ্রামের পর গ্রাম ছাড়া সব
মানবে খোকা কেমনে এসব
ভয়-কে খোকা জয় করে
মায়ের আচল দিচ্ছে ছেড়ে।

সাহস করে বিদ্রোহী খোকা
শীর উঁচিয়ে দাঁড়াইয়া একা
হায়নাকে দিলো ভেদম তাড়া
কুকুরছানাও হলো গ্রাম ছাড়া।

তাড়া খেয়ে ভড়কে গিয়ে হায়না
নতুন করে শিখছে সে-
কোথায় যেতে মানা।
........

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।