অভয় দিল নাকি ভয়!
- সবুজ বিপ্লব ২০-০৫-২০২৪

অভয় দিল, নাকি ভয়!
✍️সবুজ বিপ্লব
১৫/১০/২০২৩ ইং

তোমার গোপন কুকীর্তি
জেনে ফেলার অপরাধে
তাকে ঘুম করা হলো
ভয়ংকর নির্যাতনের মাধ্যমে সমস্ত এভিডেন্স নষ্ট করা হলো;
শুধু কি এভিডেন্স!
না, তার হাত পা চোখ জিব্বা
সবগুলো অর্গান দেহ থেকে আলাদা করা হলো
তাতেও তোমার ভয় কাটল না
তাকে মেরেই ফেলা হলো
মুখে অন্তত জলটুকু দেয়া হলো না
শেষ বিদায় এর আগে,
খন্ড বিখন্ড দেহখানাকে কোন এক ভাগাড়ে ফেলে রাখা হলো;

মুহূর্তেই ফুসে উঠল জাতি
ফুসে উঠলো সহকর্মী সহযোদ্ধারা,
রাষ্ট্রযন্ত্র অভয় দিল
তাক করে পিস্তলের নল;

রাষ্ট্র অভয় দিল, নাকি ভয়!
আশ্বাস দিল, নাকি বাশ!

তারপর থেকে কুকুরগুলো
ঘেউ ঘেউ করতে করতে
দৌড়াদৌড়ি করে ঐ ভাগাড়ে;
সেই দৌড়াদৌড়ি থেকে
এখনও ছিটকে পড়ে পচা দুর্গন্ধ।।
........

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।