বাইষ-ই মাঘ
- সিফাত মৃধা ১৮-০৫-২০২৪

বাইষ-ই মাঘে রাত আট-টার দিকে,
যখন তোমার আমার দেখা হয়েছিলে বাঘিয়ার ওয়াজে।

মুখেতে বলিতে বড় লাজ হয়
লিখিতে বড় ভয়,
না জানি কেইবা কি ভেবে নেয়।
সকল কিছু উপেক্ষা করিয়া লিখিতে যে হয়।।

আমার নয়ন যখন পড়েছিলো তোমার নয়নে
মনে হয়েছিল হায়, পৃথিবীর সকল সুখ যেনো
তোমাতেই সীমিত রয়।
ভুলিয়া গেলাম আমি সকল কাজ
সকল ধরনের লাজ,
তোমার দিকেই তাকিয়া থাকি সারাটি রাত।
যেনো আমার চোখ তোমার থেকে সরেই না,
যেনো আকাশের ওই চাঁদ আমি জমিনে দেখছি আজ।
মনে হয়েছিলো তোমার হাতটি আমি
এমনিই শক্ত করে ধরি,
যেনো পৃথিবীর কোনো শক্তি ছাড়াতে না পারে।
তুমি যখন দোকানির সাথে দড়দাম নিয়ে ব্যস্ত ছিলে,
আমি তখন তোমার সাথে সারাটি জনম
কাটাবার চিন্তায় ব্যস্ত ছিলাম।
তোমাকে নিয়ে ছোট্ট কুড়েঘড় বাঁধার স্বপ্ন দেখছিলাম,
তুমি যখন দরদাম শেষে তোমার বোনের সাথে আমার পাশ ঘেঁষে চলে গেলে,
আর যখন
বাতাসের সাথে আমার নাকে
তোমার গায়ের ঘ্রাণ পাচ্ছিলাম,
তখন যেনো আমি পূর্ণরূপে তোমাকে নিয়ে
এক অন্য জগতে বাস করছি।
তুমি যখন চলে গেলে বাড়ির দিকে
তোমার বোনের সাথে,
আমি অপার হয়ে সেদিন দাড়িয়ে দেখেছিলাম তোমারে।
হয়তো সেদিন যদি আমি একা যেতাম,
যদি সেদিন আমার কোনো পিছুটান থাকতোনা।
তাহলে হয়তো নিশ্চয়ই আমি তোমার কদমে কদম মিলিয়ে,
যাইতাম তোমার পিছে
যাইতাম তোমার বাড়ির কাছে।
লোক চক্ষুর পরওয়া না করে।





কাব্যগন্থ - নুসরাত
রাত ৮:৩৫
২২ই মাঘ ১৪৩০বঙ্গাব্দ
৫ই ফেব্রুয়ারী ২০২৪ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।