আগাম আভাস
- হাসিব মহিউদ্দিন ১৫-০৫-২০২৪

সমুদ্রের বুকে চলা আমি এক নব প্রাণ --- হারিয়েছি দিশা
গতনিদ্র লহরের - স্রোতে চলা আমি যেন পাথুরের আত্মা;
আঘাত সয়েছি কত আমার প্রাণের 'পরে নামে অমানিশা
অমন সাগর কোলে আমার হৃদয় দোলে জানি নব সত্ত্বা।।
চলছি কতনা কাল অমন সাগর বুকে ---- কতো দিনক্ষণ
তবু যে পাইনা পার --- হৃদয় আমার আজ হলো ছারখার;
আমার তরীতে ছিল আমার সকল চাওয়া তার আয়োজন
পথের পারের দেখা পাইনা বলে যে নামে - অকূলপাথার।।

সহসা দেখি যে আমি চাঁদোয়া রজনী কোলে নীরদের খেলা
ঢেকে গেছে চাঁদ আজ দুর্নিবার পথ শুধু দিতে হবে পারি;
আগাম কিসের যেন আভাস দিয়েছে চাঁদ আমার এ বেলা
বুঝতে পারিনি আমি ঝড়ের সংকেত আসে চণ্ড বারি ধারী।।
চোখের পলকে মেঘ উড়ছে দারুণ বেগে হয়েছি বিভোল
চারিদিকে নামে শুনি অশনির সেই ধ্বনি নাদ বেজে চলে;
আর শুধু লাগে মনে হিল্লোলের মাতলামী তরী খায় দোল
তাই যেন মনে হয় প্রবল ঢেউয়ের ঘাত চলে আজ দ'লে।।

ঝড়ের প্রকোপ বাড়ে সইতে পারিনা আমি তুফান আঘাত
চারিদিকে বীজনের খেলা দেখে কাটে সুখ আমার প্রাণের;
তরণী কি উল্টে যাবে সেই ভীতি জাগে মনে চলছে প্রপাত
পেয়েছি সাগর রূপে শ্বাপদ সাগর চেনা - হলো যেন ঢের।।
আমার মনের মাঝে আবার জেগেছে চাঁদ কিসের আভাস
হিল্লোলের ঝঙ্কারের নির্ঘোষ করেছে হীন আমারে যে আজ;
নির্মোক কেঁপেছে আজ অনুরণন হয়েছে মস্তকে আবাস
সহসা আমার তরী গায়ে দেখি নেমে আসে অবাঞ্ছিত বাজ।।

ভেঙে যায় তরীখানা আমার চোখের পটে জাগে খুব ভীতি
একটি কাঠের তক্তা আমারে দিয়েছে শুধু -- সহায়ের ভাষা;
তাই আমি জপে চলি তাঁহার রাগিণী গেয়ে জাগে মনে প্রীতি
আগাম আভাস পেয়ে বুঝিনি বলেই আজ ভেঙে যায় আশা।।
আবার জেগেছে চাঁদ -- নয় তা উশর জানি দেখালো সরণি
কাঁপায় আমার দেহ সাগরের ঠাণ্ডা জল ---- চণ্ড হিম মেখে;
আমার চোখের পটে ---- দেখেছি আমার সুখ পারের ধরণী
তাই আমি ছুটে চলি সাঁতারের বেগে মুখে আনন্দকে চেখে।।

চাঁদের আভাস আমি এখন বুঝেছি সুখে তার আলো দ্বারা;
বিধাতা মেখেছে চাঁদ আমার সম্মুখ পথে শঙ্কা হলো সারা।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।