ধাতার দূরত্ব
- হাসিব মহিউদ্দিন ১৫-০৫-২০২৪

আজকে আমি থির হয়েছি আমার নিজ স্থানে,
মন হতে আজ যেটুকু দূর তুমি রও সেখানে।
আমার হতে আমার মনের দূরত্ব আজ যতো,
তুমি জানি ততই কাছে আছো অবিরত।
নেই কোথা আর তুমি,
বলবোনা যে সেসব কথা যাহা হয় মৌসুমী।
প্রাণের তাগিদ মেখে,
জানি আছো আমার মনে উঠি আমি চেখে।
আর বা যেথা থাকলে থাকো ওহে,
জানতে আমি চাইনা কিরূপ তোমার আসন বহে।
আমার হলো জানা,
করবেনা কেউ মানা,
থির হয়েছি আজকে আমি তোমার জানা পেয়ে;
উঠছি আমি গেয়ে;
আমার গানের ঠিকানা আজ ভাসে;
জানি যেমন আলোর রশ্মি নিজ বেগে উদ্ভাসে।
তেমনি মনে আসে গীতি,
তোমার প্রতি জাগে প্রীতি,
আমার স্মৃতি নাই কোন আর জানি তোমার সনে,
তুমি আছো মনে।
আড়াল করে রেখে তুমি আসো চোখের সমুখ;
দেখার বাসন জাগে বলে হয়েছি যে উৎসুক।
জানিনা আর তোমার চলন কিরূপ আমার তটে;
সবাই বলে তোমার নাকি চিত্র হয়না পটে।
হাল ছাড়িনি মনের ভেতর নিজে;
তোমায় ভেবে মন উঠেছে ভিজে।
জানি তুমি রইবে মনে যদি জাগে সঠিক,
যেমন মনে প্রেম এঁকেছি পেয়েছি নানান দিক।
যেমন মনে স্মৃতি ভাসে তেমন যে নও তুমি;
ওহে প্রভু তবু তোমায় চুমি।
তাই মেপেছি দূরত্ব আজ আমার সনে মনে;
সেথায় দেখি মনটা বিশাল ছোট দেহে ঘনে।
তখন বুঝি তোমার জায়গা মন ছাড়া আর নয়;
সেই ভাবনা জাগায় আমার মনেরি বিজয়।
তাই বলি হে ধাতা;
দাও তোমাতে যেথায় আঁচল পাতা।
ঠাঁই না পেলে বৃথা সকল হবে,
তোমার কাছে চাওয়া আমার টুটুক তফাৎ রবে।
মূক তারাদের সাথে আমি যেমন কথা বলি;
তোমার বেলায় তেমন ভাবে চলি।
শোনো জানি আমার কথা অন্য প্রাণের মতো,
গ্রাহ করে নিও হে জয় দিওনা আর ক্ষত।
দূরত্ব তাই হোকবা বেশি তোমার, আমার মাঝে;
ঘিরে থাকো আমার মনে সেই কথা বিরাজে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।