হ্যালুসিনেশন
- হাসিব মহিউদ্দিন ১৪-০৫-২০২৪

মাঘ মাসের এ মাঝে এসে;
কি ভুলে কি এসেছে যে বসন্ত আজ হেসে।
ঝরা পাতা যেন উড়ে চলে,
আমার মনের বেদনা আজ দ'লে;
তারই মাঝে দেখি নব কিশলয়ে জাগে;
ফাগুনের এ হাওয়া যেন বহে অনুরাগে।
অথচ এ শীতের ত্রাসে ছিলাম নাজেহাল;
জানিনা কি হবে ভাবীকাল।
স্তম্ভিত করে রাখে আমাকে আজ হাওয়া;
মেদুর হাওয়ার চলা আজি ফাগুন গীতি গাওয়া।
ফুলের পরাগ হলো দেখি ব্যতিচারে মাঘে;
পরাগরেণু উড়ে চলে বাতাস দ্বারা বাগে
ছুটে চলি বাগে আমি আনন্দ দেয় সুখে;
কোরকের এ আহ্বানে আছি আমি ভুখে।
সকালের এ স্রোতে আমি দেখি ঐ আকাশে;
কুয়াশা যে কেটে গেছে আকাশ নয় ফ্যাঁকাসে।
ফিরে আসে হিয়া পুনঃ বাগে;
দেখি সব সোহাগে,
সেথায় দেখি আমি সুখে ভ্রমর পড়ে জামা;
শীতের আমেজ শেষ হয়েছে শিশির হলো থামা।
ফিরে আসে হৃদয় আমার বাগের কাজে ছলে;
চলছি আমি দ'লে,
মাটি খনন করে আমি জল দিয়েছি ঢেলে;
অমন সময় কোকিল ডাকে নিজের বস্ত্র ফেলে।
বুকের ভেতর জেগে উঠে গান;
করে চলি গুনগুনাগুন তান।
হটাৎ করে দেখি আমি অসময়ের ছায়া
ভাবি প্রথম দেখি বিভ্রম কায়া।
বিমূঢ় হয়ে দেখি;
নয় যে সকল মেকি,
আমার বাগে বুনো ফুলে ঘ্রাণ দিয়েছে বেগে;
অথচ এই ফুল ফোটে হায় বর্ষাকে যে ত্যাগে।
দেখি আমি ফুলের নরম ছোঁয়া;
সে ফুল যেন কেড়ে নিলো আমার প্রাণে খোয়া।
নরম ছোঁয়ায় কি যেন আজ বুকে এসে বিঁধে;
ভাবি সকল সিঁধে,
ধাতার কথা মনে বাজে প্রবল বেগে আজ;
বুঝতে পারি সমান তালে করছি যে বিরাজ।
থেমে গেলো কোকিল গীতি থেমে যে যায় ফুলে,
দেখিনা আর দুলে;
থেমে গেলো হাওয়া যেন নিজের বলা কথা;
জাগে ব্যাকুলতা,
শুধু আসে কোমল ছোঁয়া প্রাণে,
বিমূর্ত এই সকাল বেলা অন্ধকার যে হানে।
হারাই যে সম্বিত;
থেমে যে যায় আকাশ দোলা আর সব সঙ্গীত।
অজানা ভয় হানে আমার মনে;
বিধাতাকে স্মরণ করি আমি ক্ষণে ক্ষণে।
হটাৎ দেখি অসময়ের ফুল ছাড়া সব মিছে;
তখন কে যে ডাক দিয়ে যায় রয়ে আমার পিছে।
গন্ধ আমায় আবার করে নিজে নাজেহাল;
হারাই আমি তাল।
মাথা আমার ঘুরে উঠে বুঝি;
মরণ কি আর এলো তবে অসময়ের পুঁজি।
হুঁশ ফিরে পাই দেখি আমি পড়ে আছি ঘাসে;
অসময়ের বসন্ত নাই ভুলের চোখে হাসে।
বুঝতে পারি অসুস্থতায় অমনটি যে হলো;
চোখের 'পরে সকল জ্বলোজ্বলো;
কোথা যে সেই ফুল;
সব ছিলো যে ভুল,
ছুটে আসি ঘরের কাছে কোথায় সে ফাগুন;
চলছে দেখি আমার নিজের খুন;
মেনে নিয়ে বুঝি আমি মতিভ্রমের বেগ;
তাই করেছি সকল চিন্তা ত্যাগ।
আর ডেকে যাই ধাতার তরে আজ;
চাইনা আমি অসময়ে সময় কারুকাজ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।