সহিষ্ণু প্রেমিক
- হাসিব মহিউদ্দিন ১৪-০৫-২০২৪

শুষে নেবো তোমার আলোক আমি ব্ল্যাকহোল,
শোনাই আমি তোমায় ওগো আমার মনের বোল।
কালো আমি; স্নিগ্ধ তুমি জানি;
অদেখা মুখ করে যে হয়রানি,
ভাবাতুর এই মনের মাঝে ঢোকেনা আর কথা;
তাই লিখেছি তোমার লাগি আমার ব্যাকুলতা।
সীমা ছাড়া গান বুনেছি ভুখে;
মেতোনা কৌতুকে,
জীবন গানে পরাজিত আমার বাসন গুলি;
মেখে আছে আমার শরীর এই জগতের ধূলি।
তবু আমি বাসি ভালো তোমায়;
দিওনা আর অন্যকে সায়,
চাঁদের ভাতি তোমার আছে জানি;
আমার আছে তোমার দ্যুতি নেবার শক্তিখানি,
ভূলুণ্ঠিত করছে যারা আমায় নিজের ছলে;
পাষাণ তারা মারের মতন দ'লে
শুনি আমি তাদের নির্ঘোষ তোলপাড় করে চলে;
আবার আমায় দ'লে।
তুমি যদি নাই আসো আর কাছে;
পরাজয়ের বিনিসুতো মাখা হবে পাছে।
প্রতিবাদের ভাষা আমার রুদ্ধ করে রাখে;
পাষাণ আমায় চাখে,
আছে আরো মনের পাঠক মিছে বলে নিতি;
পারছিনা যে বোঝাতে তাই সত্য প্রেমের গীতি।
আছি আমি তোমার চোখে ধরা;
এসে বিলাও ত্বরা,
তা না হলে ভেসে যাবো ডুবে সাগর জলে,
পাবেনা আর খুঁজে পলে পলে।
আজ বুঝেছি ফুলের কাছে ভ্রমর কিবা যাচে;
ফুল না এলে মরতো ভ্রমর তাই যে ভ্রমর বাঁচে।
সকল কিছু আছে জানি প্রেমের প্রয়োজনে;
সূর্যমুখী নত মুখে রাতের বেলায় ঘনে।
আবার জেগে গেলে সূর্য জানি,
মাথা উঁচু করে চলে সূর্যমুখীর বাণী।
তাই চেখে যাও আমায় তুমি আমি অচল প্রাণে;
পারিনা যে বলতে কথা চেয়ে রই আসমানে।
জানিনা তাঁর ইচ্ছাটুকু আমার বেলা কি বা;
শুকায় আমার জিহ্বা;
ফাগুন কালের হাওয়া লাগে বর্ষা কালের বাদল;
ভাঙি সকল আদল।
এবার এসে ফিরে দেখাও তটে;
জীবন মাঝে বাসতে ভালো চাইনা মন্দ ঘটে।
তাই ফিরেছি তোমার দিকে আজ;
তোমার আমার মনের কথায় একি কারুকাজ।
অদেখা হোক তোমার অমন আনন;
প্রেমের ক্ষুধা বয়ে নিয়ে খুঁজি প্রেমের কানন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।