হারানো গান
- হাসিব মহিউদ্দিন ১৫-০৫-২০২৪

হারিয়ে ফেলার শোকটুকু আজ শক্তি করে দিলে;
সে শক্তিতে লিখছি আমি লেখা তিলে তিলে।
জাগ্রত মন ঢেউ তুলেছে আজ;
মাখি আমি মনের বলে আমার কারুকাজ।
হারিয়ে ফেলি গানের তানটি মেনে;
পারিনা আর লিখতে গীতি নিয়ম কানুন জেনে।
তবু কি আর কবি থামে;
কবিতা তার মনস্কামে,
জীবন দ্বারা ভালোবেসে লিখে;
লেখার ধারা রাখতে বজায় চায় যে অনিমিখে।
সাগর কি আর থামায় নিজের ঢেউ;
পাখি কি আর ভুলতে বসে তার গানেরি ফেউ,
সূর্য কি আর ভুলে চলে জ্বলা;
মুখর মানব ভুলেনা নিজ বলা।
তেমনি কবি জীবন কালে লিখতে থাকে রোজ;
কেউনা করুক খোঁজ।
আছি শোকে গানের শোকে আমি;
গান আসেনা আগের মতন আমার দিবা যামী।
তোমার নামে লিখতে থাকি নতুন কাব্য সুখে;
আছি তবু আমি গানের ভুখে।
তুকের সারি সাজিয়ে তুলি নিতে;
সুর আসেনা চাই যে খাতায় আমি ভ্রুকুটিতে।
মাতন তোলে তখন মনে বেগে;
খাতা ছেড়ে চলি আমি নিজের খাতা ত্যাগে।
অপরিসীম প্রাণের কথা জাগে;
তোমার নামে সোচ্চার হয়ে ফুটাই কাব্য বাগে।
ভুলছি আমি গানের ধারা কাব্য তবু লিখি;
নতুন নতুন লেখার কায়দা আমি পড়ে শিখি।
পাতা যেমন বিবর্ণ হয় ফিরেনা আর রূপে;
তেমনি যে গান আসেনা আর আছি পড়ে চুপে।
শুনে দেখি পরেরি গান চণ্ড;
গান হলো আজ পণ্ড।
তখন আমার মনে আসে তোমার গীতি সুধা,
জাগে আমার ক্ষুধা;
শুনি আমি ঝিঁঝিঁ ডাকে বনের গাছের ফাঁকে;
আবার আমি লিখে চলি নতুন গীতি আঁকে।
মন থামেনা নতুন ধারার গানে,
সুর করে যাই আমি নতুন আমার মনের তানে।
বুঝি আমি তখন তোমায় খুব;
গানেতে দেই ডুব।
চাইনা আবার হারিয়ে যাক সবি;
তাই হয়েছি কাব্য ছেড়ে আমি গীতিকবি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।