প্রাণের ভেলা
- হাসিব মহিউদ্দিন ১৪-০৫-২০২৪

আমার প্রাণের ভেলা জানি মৃত্যুতে যে শেষ,
আজকে প্রাণের ভেলা তোমায় করেছি যে পেশ।
ভাসাই ভেলা সিন্ধু,
চলতে থাকে প্রাণের বেলা হোকবা তা এক বিন্দু।
জীবন সাগর দেখছি আমি ক্ষুব্ধ;
করলো আমায় শুদ্ধ
তাই ভুলিনা তোমায় আমি আমার চলার মাঝে;
নিরত হই কাজে।
আমার ভেলার মাঝি তুমি সেই কথাটি সত্য,
তবু জানি নিজের ভুলে আছি আমি মত্ত
তীর হতে আর ছেড়ে দিলে আমার অবুঝ ভেলা;
চলছে এখন মেলা
জীবন গানের ব্যতিচারে চলছে ভেলা খুব;
দিয়েছি তাই ডুব।
কখন সত্য, কখন মিথ্যা আসে ভেলার গায়ে;
আছি জানি সাগর মাঝে তোমার কান্ত ছায়ে।
দিবা সত্য, নিশা সত্য আর সে সত্য কাল;
মেলেছ তাই আমার ভেলার পাল।
চলছে ভেলা ও মাঝি হে সকল ঝঞ্ঝা সয়ে;
তুমি কেবল বৈঠা ধরো পড়িনা আর ক্ষয়ে।
কতো লহর আসে গায়ে জোরে;
তোমার ডোবার ভয় জানি নাই মাখি লহর ঘোরে।
বৈচিত্র্য তার আছে জানি কালের বিবর্তনে,
ঘটে আমার মনে,
ভেলা যখন ভালো চলে হৃদয় করে শুদ্ধ;
আবার যখন মন্দে চলে মন করেছে যুদ্ধ।
অমন করে চলতে গিয়ে আজ;
ভেলা পড়ে যৌবনের ঐ তাজ।
সাগর যেন উছলে উঠে বেগে;
ভেলার মাঝি দিলে ভেলায় রয় ক্ষুব্ধ প্রেম লেগে।
আজ ভরসার কালে;
আমি খুঁজি সকল কর্ম আমার নিজের ভালে।
প্রাণের সঞ্চার ঘটে জানি সকল সময় চলে;
আমাকে হায় দ'লে,
আবার অমন প্রাণের ভেলা নাশ হয়ে যায় কালে;
তখন তুমি ফেলে দিয়ে চলো ভেলার মালে।
মাঝি তুমি একি থাকো ভেলা বদলে যায়;
আমি নিরুপায়।
তাই তোমাকে আপন স্বজন করেছি আজ নিজে;
উঠি কেবল সাগর মোহে ভিজে।
তোমার সাথে আমার মনের দ্বন্দ্ব;
কেন তুমি বেছে বেছে ভেলাকে দাও গন্ধ।
তাই সমাপ্তি আসলে আমার চলে যেতে হবে;
ও মাঝি হে তোমার নামে মাতি কলরবে।
সকল হারায় হারাওনা আর তুমি;
চলছি আমি তোমার চালে আজকে তোমায় চুমি।
বিনাশ করো ভালোবেসে তাই;
তোমার কাছে এরচে' বেশি আর কিছু নাই চাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।